ভাত খাওয়ার পর ঘুম আসে কেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ১২:৪৭ পিএম
ভাত খাওয়ার পর ঘুম আসে কেন?

যতই বার্গার, পিৎজা বা পাস্তা খাওয়া হোক, আসল শান্তি এক প্লেট ভাতেই। বাঙালির ভাতের প্রতি প্রেমের কথা সবাই জানে। সকালের নাশতা কিংবা দুপুরের খাবার যেকোনো বেলায় পেট ভরাতে এই খাবারটি বেছে নেন অনেকেই। সমস্যা হলো ঘুম। ভাত খাওয়ার পরেই যেন চোখ বন্ধ হয়ে আসে। ক্লান্তি লাগে। মনে হয় কিছুক্ষণ না ঘুমালে চলবেই না। এজন্যই হয়তো দুপুরে ভাত খাওয়ার পর অল্প সময়ের ঘুমকে ভাত ঘুম বলা হয়। 

পৃথিবীর নানা প্রান্তের মানুষ ভাত খান। এনার্জির পাওয়ার হাউজ এটি। কিন্তু ভাত খেলেই কেন তন্দ্রাভাব দেখা দেয় আমাদের মধ্যে? জানুন আসল কারণ- 

sleepy

ভাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট বা শর্করা। শরীরে প্রবেশের পর এই শর্করা গ্লুকোজে পরিণত হয়। গ্লুকোজের জন্য প্রয়োজন হয় ইনসুলিনের। শরীরে যখনই ইনসুলিনের পরিমাণ বেড়ে যায়, তখনই প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ট্রিপটোফ্যান বাড়িয়ে দেয় মেলাটোনিন এবং সেরাটোনিনের পরিমাণ। এই দুই হরমোন বৃদ্ধির প্রভাবেই আমাদের ঘুম ঘুম ভাব দেখা দেয়। 

পুষ্টিবিদদের মতে, ভাত খাওয়ার পর ঘুম পাওয়া খুবই সাধারণ ঘটনা। এর মাধ্যমে শরীর হজমে মনোনিবেশ করে।

sleepyতদ্রাভাব এড়াবেন যেভাবে

দুপুরের খাবারের পরিমাণ রাখতে হবে পরিমিত। বেশি খাবার রাখা চলবে না। অতিরিক্ত খাবার খেলে শরীর ক্লান্ত হয়ে যায়। ঘুম পায়। 

খাদ্যতালিকায় যেন ৫০ শতাংশ সবজি, ২৫ শতাংশ প্রোটিন এবং ২৫ শতাংশ শর্করা থাকে সেদিকে নজর দিতে হবে। তালিকায় যত স্বাস্থ্যকর খাবার থাকবে, তত শরীর সুস্থ থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এতে ঘুম কম পাবে। 

sleepyএছাড়া দুপুরে ঘুম এড়াতে ভাতের পরিবর্তে রুটিও খেতে পারেন। পাতে রাখতে পারেন লাল চালের ভাত। তাতে শরীর সুস্থ থাকবে। ঘুমও এড়ানো যাবে। আর কোনো টিপসেই যদি কাজ না হয় তবে ১৫ মিনিটের জন্য ঘুমিয়ে নিন। 

এনএম