শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মালাই চপের অথেনটিক রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০২২, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

মালাই চপের অথেনটিক রেসিপি

মিষ্টির প্রতি বাঙালির আকর্ষণ বহু যুগের। হরেক স্বাদের মিষ্টান্ন চেখে দেখেন কম-বেশি সবাই। দুধের সাহায্যে তৈরি করা হয় মালাই চপ। ঘন দুধে নরম তুলতুলে এই মিষ্টি যে কারোর পছন্দ হতে বাধ্য। অথেনটিক রেসিপি জানা না থাকায় অনেকে এটি তৈরি করতে পারেন না। জেনে নিন মালাই চপ তৈরির রেসিপি। 

উপকরণ: 


বিজ্ঞাপন


চপের জন্য- 

ফুল ক্রিম গুঁড়া দুধ- ১ কাপ
বেকিং পাউডার- হাফ টেবিল চামচ
ময়দা- হাফ টেবিল চামচ
চিনি- ১ টেবিল চামচ
ডিম- ১টি
ঘি- হাফ টেবিল চামচ
এলাচ গুঁড়া- এক চামচের ৪ ভাগের ১ ভাগ

malai chopমালাইয়ের জন্য- 

তরল দুধ- ১ লিটার
চিনি- ১ কাপ
গোলাপ জল- হাফ টেবিল চামচ
কেওড়ার জল- হাফ টেবিল চামচ


বিজ্ঞাপন


প্রণালি 

প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, বেকিং পাউডার, এলাচ গুঁড়া একত্রে মিশিয়ে নিন। আরেকটি বাটিতে চিনি, ডিম, ঘি মেশান। সব উপাদান এক করে ময়দার ডো বানিয়ে নিন। এই ডো খুব বেশি নরম হবে না। আবার খুব বেশি শক্তও হবে না। হাতে তেল নিয়ে কালোজাম মিষ্টির আকারে চপ বানিয়ে নিন। 

malai chop
একটি প্যান চুলায় দিন। এতে তরল দুধ, চিনি, দিন। চুলার আঁচ মাঝারি রেখে ১০ মিনিট দুধ জ্বাল দিন। দুধ ফুটে আসলে এতে আগেই তৈরি করে রাখা মিষ্টিগুলো ছেড়ে দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখুন। ঢাকনা দিয়ে মিষ্টি ঢেকে দিন। ঢাকনায় যদি কোনো ছিদ্র থাকে, টিস্যু দিয়ে বা ময়দার ডো দিয়ে তা বন্ধ করে দিন। ৫ মিনিট সময় দিন রান্না হতে।

৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মিষ্টিগুলো ফুলে উঠেছে। চামচ দিয়ে নাড়বেন না, মিষ্টি ভেঙ্গে যাবে। দুই হাতে পাতিল ধরে হালকা করে নেড়ে দিন। ওপরে গোলাপ জল, কেওড়ার জল দিয়ে দিন। ঢাকনা দিয়ে আবার ৫ মিনিট রান্না করুন। 

এবার চুলা নিভিয়ে ঢাকনা না খুলে আরও ৭/৮ মিনিট চুলায় রেখে দিন। এরপর ঢাকনা খুলে আলতো হাতে চামচ দিয়ে মিষ্টিগুলো সার্ভিং ডিসে তুলে নিন। এই মিষ্টি মূলত চপ আকারে তৈরি করা হয়। আপনারাও গোল করে চপের আকারে তৈরি করতে পারেন। 

মিষ্টি ঠান্ডা করে জাফরান, বাদাম ছিটিয়ে পরিবেশন করুন মজাদার মালাই চপ। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর