শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

পটলের কোরমার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ১১:৩৫ এএম

শেয়ার করুন:

পটলের কোরমার রেসিপি

জনপ্রিয় সবজি পটল। এই পটল দিয়ে দোলমা খেয়েছেন অনেকেই। কিন্তু কোরমা খাওয়া হয়নি হয়তো। আজ জানুন সুস্বাদু পটলের কোরমার রেসিপি। 

উপকরণ


বিজ্ঞাপন


পটল ২৫০ গ্রাম
টমেটো কুচি ১টা
পিঁয়াজ কুঁচি ১টা
কাজু বাদাম-পোস্ত বাটা ১ টেবিল চামচ করে
ঘি আধ টেবিল চামচ
কাজু-কিসমিস ২ চা চামচ করে
সরিষার তেল ২ টেবিল চামচ
লবণ স্বাদমতো
হলুদ-জিরা গুঁড়ো আধ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
কাশ্মীরি মরিচ গুঁড়ো আধ চা চামচ
আদা-রসুন বাটা আধ চা চামচ করে
কাঁচা মরিচ কয়েকটা
ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
এলাচ ২টি
দারচিনি ১ ইঞ্চি মাপের ১ টুকরা
লবঙ্গ ৩টি

foodপ্রণালি

পটল ধুয়ে দুইদিকের মুখ কেটে নিন। মাঝে মাঝে রেখে বাকি খোসা কেটে দিন। ছুরি দিয়ে মাঝ বরাবর ৩-৪ বার চিরে নিন। এই রান্নায় আস্ত পটল দিতে হবে। সব পটল কাটার পর পরিমাণ মতো লবণ আর হলুদ মাখিয়ে রাখুন।

পটলের কোরমা বানানোর জন্য প্রথমে কড়াই গরম করে তাতে পটল ভাজার জন্য পরিমাণ মতো তেল দিন। তেল গরম হলে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখা পটলগুলো দিয়ে লালচে করে ভেজে তুলে নিন।


বিজ্ঞাপন


এরপর ওই তেলেই ফোড়ন দিতে হবে ছোট এলাচ, লবঙ্গ আর দারচিনি। এলাচ দেওয়া সময়ে চিরে তেলে দেবেন। ফোড়ন থেকে যখন ভালো গন্ধ বের হতে শুরু করবে। তখন এর মধ্যে পিঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন।

পিঁয়াজ ভাজা হলে দিন কাজু বাদাম, কিসমিস, আদা-রসুন বাটা, হলুদ-জিরা- শুকনা মরিচ গুড়া -কাশ্মীরি মরিচ গুঁড়। এবার মসলা কষিয়ে নিন। এবার টমেটো কুচি আর লবণ দিয়ে ফের কষিয়ে নিন।

foodটমেটো গলে গেলে এবার তার মধ্যে কাঁচা মরিচ, কাজু বাদাম বাটা দিয়ে কয়েক মিনিট নেড়ে নিন। এবার এর মধ্যে ২ কাপ পানি দিয়ে সবকিছু মিশিয়ে নিন।" ,

ঝোল ফুটলে ভাজা পটল দিয়ে নেড়ে মিশিয়ে দিতে হবে। এভাবে প্রায় ১০ মিনিট ধরে রান্না করতে হবে। চুলার আঁচ থাকবে মাঝারি। এর ফলে পটলের ভেতর মসলা ঢুকবে সহজে।

১০ মিনিট পর ঢাকনা সরিয়ে ঘি আর ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এবার হালকা হাতে মিশিয়ে নিলেই তৈরি হবে যাবে পটলের কোরমা। তবে শুধু রুটি বা পরোটার সঙ্গেই নয়, চাইলে এই পটলের কোরমা পরিবেশন করতে পারেন গরম ভাতের সঙ্গেও।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর