রেসিপি

রুই মাছের দোপেঁয়াজা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৩:২২ পিএম
রুই মাছের দোপেঁয়াজা

রুই মাছ অনেকেরই পছন্দ। আর সেই মাছ যদি হয় দোপেঁয়াজা স্টাইলে রান্না, তবে তো কথাই নেই! নিঃসন্দেহে রসনা মেটাবে। জানুন রুই মাছের দো পেঁয়াজা রেসিপি।

উপকরণ

প্রথমেই মাছ ভাজার জন্য নিয়ে নিন রুই মাছ ৪ টুকরা। হলুদ গুঁড়া আধ চা চামচ। মরিচ গুঁড়া আধ চা চামচ। লবণ আধ চা চামচ।

দোপেঁয়াজা রান্নাতে নিন পেঁয়াজ কুচি দেড় কাপ। রসুন কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ ২টা। আদা-রসুন বাটা আধ চা চামচ। হলুদ গুঁড়া আধ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা ও ধনে গুঁড়া আধ চা চামচ। লবণ স্বাদমতো। টমেটো ১টা। ধনে পাতা কুচি আধ কাপ। গরম পানি ও সরিষার তেল আধ কাপ।

fishপ্রণালি 

মাছ ভালো করে ধুয়ে তাতে আধ চা চামচ লবণ আধ চা চামচ হলুদ গুঁড়া এবং আধ চা চামচ মরিচ গুঁড়া দিয়ে মেখে রাখুন।

কড়াইয়ে পর্যাপ্ত সরিষার তেল দিন। তেল গরম হলে মসলা মাখা মাছ দিয়ে দিন। এবার চুলার আঁচ মাঝারি করে দিয়ে মাছের দুই পিঠ লালচে করে ভেজে তুলে নিন।।

মাছ ভাজা হয়ে গেলে মাছগুলো আলাদা প্লেটে তুলে রেখে দিন। এখন এই তেলে একে একে রসুন কুচি, পেঁয়াজ এবং কাঁচা মরিচের ফালি দিয়ে দিন।

পেঁয়াজের মধ্যে অল্প লবণ দিন। এবার তাতে আদা ও রসুন বাটা দিন। হালকা নেড়ে সামান্য পানি দিন। সব নেড়ে এবার একে একে হলুদ গুঁড়া, লঙ্কা গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া এবং পরিমাণ মতো লবণ দিন। এবার এই মসলা ভালো করে কষিয়ে রান্না করুন।

চুলার আঁচ মাঝারি রেখে মসলায় অল্প অল্প পানি দিয়ে কষাতে হবে। মোট ১ কাপ পানি অল্প অল্প করে দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে মসলার উপর তেল যখন উঠে আসবে, তখন ভাজা মাছগুলো দিয়ে দিন।

fish

এক মিনিট পর মাছ উল্টে দিয়ে মাছে বাকি আধ কাপ গরম পানি দিয়ে কড়াই ঢাকনা চাপা দিন। মাঝারি আঁচে মাছ ঢেকে ৫-৭ মিনিট মতো রান্না করুন যাতে মাছের ভেতর ভালোভাবে মসলা ঢুকে যায়।

৫-৭ মিনিট পর কড়াইয়ের ঢাকনা তুলে নিন। মাছের উপর টমেটো এবং ধনেপাতা কুচি দিয়ে দিন। মাছের ঝোলের উপর তেল উঠে এলে চুলা বন্ধ করে দিন। এরপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই মাছের দোপেঁয়াজা।

এজেড