শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শুটকি বানিয়ে গরুর মাংস দীর্ঘদিন সংরক্ষণের উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ১১:০৯ এএম

শেয়ার করুন:

শুটকি বানিয়ে গরুর মাংস দীর্ঘদিন সংরক্ষণের উপায়

দিন কয়েক পরেই উদযাপিত হতে যাচ্ছে ঈদুল আজহা। কোরবানির পর মাংস সংরক্ষণের জন্য রেফ্রিজারেটর ব্যবহার করা হয়। কিন্তু কারো বাড়িতে যদি ফ্রিজ না থাকে? অনেকে আবার প্রবাসী প্রিয়জনের কাছে গরুর মাংস পাঠান। কিন্তু কাঁচা বা রান্না করা মাংস পচনশীল হওয়ায় তা পাঠানো সম্ভব হয় না। 

গরুর মাংস সংরক্ষণ করার একটি প্রাচীন উপায় হলো শুটকি তৈরি করা। সাধারণত আমরা শুটকি বলতে শুকনা মাছকে বুঝলেও একসময় মাংসকেও শুকিয়ে সংরক্ষণ করা হতো। বিশেষ প্রক্রিয়ায় মাংস শুকিয়ে কয়েক মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। বিদেশে মাংস পাঠাতে চাইলে এই নিয়মে পাঠানো যায়। মাংসের শুটকি তৈরির প্রক্রিয়া জানুন। 


বিজ্ঞাপন


meatমাংসের শুটকি করার পদ্ধতি

প্রথমে মাংস টুকরো করে কেটে ধুয়ে শুধু হলুদ দিয়ে সেদ্ধ করুন। খুব ভালো করে সেদ্ধ করতে হবে যেন ভেতরে কাঁচা না থাকে। মনে রাখবেন, কাঁচা মাংসের শুটকি হয় না। মাংস কাঁচা থাকলে পচে গন্ধ ছড়ায়। 

সেদ্ধ হয়ে গেলে বড় চালুনিতে ঢেলে পানি ঝরিয়ে ঠান্ডা করে নিন। এবার গুনা তার বা সুতলিতে মাংসের টুকরোগুলো গেঁথে কড়া রোদে শুকিয়ে নিন। রোদে শুকালে মাংস বেশি দিন ভালো থাকে। কোনো কারণে যদি রোদ না পাওয়া যায় তবে চুলার আঁচে শুকাতে পারেন। মাংস ভালো করে শুকিয়ে গেলে তার থেকে খুলে এয়ার টাইট টিনে বন্ধ করে রাখুন। 

meatমাংসের শুটকি রান্নার পদ্ধতিও বেশ সোজা। গরম পানি করে তাতে টুকরোগুলো ভিজিয়ে রাখতে হয়। এরপর থেঁতো করে মাংসের ঝুরি রান্না করা হয়। চাইলে ভুনাও করতে পারেন। 


বিজ্ঞাপন


এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর