বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতের যে ৬ খাবারের লোভে পর্যটকরা হুমড়ি খান

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০১:২৬ পিএম

শেয়ার করুন:

ভারতের যে ৬ খাবারের লোভে পর্যটকরা হুমড়ি খান

রাস্তার বা পথের খাবার সারা পৃথিবীতেই জনপ্রিয়। বিশেষ করে খাবারটা যদি জনপ্রিয় ও মুখোরোচক হয়। তবে রসনা মেটাতে অনেকেই তা চেখে দেখেন। ছুটে যান সেখানে, স্বাদ আস্বাদন করেন। 

food


বিজ্ঞাপন


প্রতিবেশি দেশ ভারতের কিছু কিছু খাবার দেশটির চৌহদ্দি পেরিয়ে সুঘ্রাণ ছড়িয়েছে বিভিন্ন দেশে। যেসব খাবার খেতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ভোজনরসিকরা ছুটে আসেন। বিশেষ করে ফুডব্লগারদের আনাগোনা বেশি চোখে পড়ে। এমনই ছয়টি খাবার সম্পর্কে জানুন। 

foodবিহারের লিট্টি-চোখা

লিট্টি চোখা বিহারের সবচেয়ে জনপ্রিয় খাবার। ছাতুর পুর দিয়ে তৈরি আটার কচুরি আগুনে সেঁকে তৈরি করা হয় লিট্টি। আর চোখা হল আলু, টমেটো পুড়িয়ে এক অভিনব স্বাদের ঝাল ঝাল একটি পদ। বিহারে গিয়ে লিট্টি দিয়ে আলু চোখা না খেলে যেনো জীবনটাই বৃথা! মাথাপিছু দাম পড়বে ১৫০ রুপি।

foodমুম্বাইয়ের বড়া পাও


বিজ্ঞাপন


মুম্বাই পাও ভাজির জন্য বিখ্যাত। মুম্বইয়ের সবচেয়ে জনপ্রিয় স্ট্রিট ফুড বড়া পাও। একটি বানকে দুই ভাগে ভাগ করে ভিতরে সুগন্ধি মশলা ও আলুর পুর তৈরি করে দেওয়া হয়। মুম্বাইতে থাকলে এই খাবার কখনই মিস করা উচিত নয়। এই খাবার মূলত মুম্বাইয়ের হলেও এখন সবার অন্যতম প্রিয় খাবার। এক প্লেট পাও ভাজির দাম পড়বে ৬০ রুপি।

alu tikkeলখনউয়ের আলু টিক্কি ও দই ভাল্লে

এমনিতেও বিরিয়ানি, কাবাবের মতোই লখনউয়ের চাটেরও কোনও জবাব হয় না। টিকিয়া, বাতাসে (শুকনো ফুচকা), ভাল্লে, পাপড়ি, ঝুরিভাজা দিয়ে জিভে জল আনা স্বাদের এই চাটগুলো খেলে পেট ভরলেও মন বলবে, 'আরও খাই, আরও খাই।' লখনউ গেলে চাট যখন খাবেন তখন এই দোকানগুলিতে ঢুঁ দিতে পারেন। এখানকার আলু টিক্কি ও দই ভাল্লে খুবই জনপ্রিয়। মাথাপিছু দাম পড়বে ১০০ রুপি।

kolkataকলকাতার কাঠি রোল

কলকাতার রাস্তাঘাটে ক্ষুধা পেলে হাতের কাছে যে খাবারটি সহজে পান, তার নাম রোল। আপাদমস্তক স্বাস্থ্যসচেতন নন, এমন বাঙালি সব বয়সেই এই রোল খান চেটেপুটে। কলকাতার সুপরিচিত নিজাম প্রথম তৈরি করেছিল। পরে তা সারা ভারতে পাওয়া যায়। কলকাতায় রাস্তায় সবচেয়ে বেশি বিক্রি হয় এই কাঠি রোল। মাথা পিছু দাম পড়বে ৩৫-৪০ রুপি।

foodপাঞ্জাবের ছোলে ভাটুরে

ইন্ডিয়ান স্ট্রিট ফুডের মধ্যে বেশ জনপ্রিয় এই ছোলে ভাটুরে। অনেকেই এই খাবারটি বেশ পছন্দ করেই খান। কেউ কেউ ঘরেই বানিয়ে নেন এই মজার খাবারটি। পেঁয়াজের সালাদের সঙ্গে এই ভাটুরে পরিবেশন করা হয়। সঙ্গে থাকে বাটার মিল্ক বা লস্যি। ভারতের সেরা স্ট্রিট ফুডের তালিকায় রয়েছে এই খাবারটি। মাথাপিছু দাম পড়বে মাত্র ৫০ রুপি।

fuskaবাঙালির ফুচকা

উত্তরাঞ্চলে এই খাবারটিকে গোলগাপ্পা বলে জানলেও পশ্চিম সীমান্তের বাসিন্দারা একে পানিপুরি বলেন। বিহার ও ওড়িশার লোকেরা একেই গুপচুপ নামে ডাকেন। ভাজা জিরা দিয়ে তৈরি মশলা মাখানো আলু ও তেঁতুলের পানির সুস্বাদু মিশ্রণে ঠাসা এই ফুচকা যদি আপনি কলকাতার রাস্তার বিখ্যাত কিছু দোকানে চেখে না দেখেন, তবে কলকাতার মূল আবেদন অনেকটাই বাকি থেকে যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর