শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরু না মহিষের ঘি, কোনটি বেশি উপকারি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০১:৪০ পিএম

শেয়ার করুন:

গরু না মহিষের ঘি, কোনটি বেশি উপকারি

গরম ভাতের সঙ্গে আলুর ভর্তা আর এক চামচ ঘি- ভাবতেই জিভে জল আসার জোগাড়। কেবল কী ভাতের সঙ্গে? ডাল, খিচুড়ি, হালুয়াসহ নানা খাবারে ব্যবহার করা হয় এই উপাদানটি। ঘিয়ের ঘ্রাণে কাবু হয় যে কেউ। পরিমিতি ঘি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি। ত্বক ও চুলের যত্নেও এটি ব্যবহার করা হয়। 

বিশেষজ্ঞদের মতে, রিফাইন্ড তেলের চেয়ে ঘি দিয়ে রান্না করা বেশি উপকারি। এতে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট ও ভিটামিন, যা ওজন কমাতে সহায়ক। হরমোনের সমস্যা এবং দেহের উপকারি কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে ঘি। সাধারণত গরু বা মহিষের দুধ থেকে এই উপাদানটি তৈরি করা হয়। অনেকের মনে প্রশ্ন জাগে, কোন ঘি বেশি উপকারি? এর উত্তর জানুন। 


বিজ্ঞাপন


gheeঘিয়ের পুষ্টিগুণ

গরুর ঘিতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং কে এর মতো উপকারি উপাদান। এটি শারীরিক বিকাশে সাহায্য করে। এই ঘিতে নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। 

gheeগরুর ঘিয়ের উপকারিতা

পুষ্টিবিদের মতে, গরুর দুধের ঘি হলুদ রঙের হয়ে থাকে। আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এর। গরুর দুধ থেকে প্রাপ্ত ঘি ভিটামিন, খনিজ ও ক্যালসিয়াম সমৃদ্ধ। এতে খুব কম পরিমাণে চর্বি পাওয়া যায়। এটি  ওজন কমাতে, শিশুর এবং প্রাপ্তবয়স্কদের স্থূলতা কমাতে সাহায্য করে।


বিজ্ঞাপন


gheeমহিষের ঘিয়ের উপকারিতা

মহিষের ঘি সাদা রঙের হয়। পুষ্টিবিদের মতে এর স্বাস্থ্য উপকারিতা নেই। তবে এই ঘিতে ফসফরাস, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের মতো উপাদান প্রচুর পরিমাণে পাওয়া যায়। এতে ফ্যাটের পরিমাণও বেশি। 

gheeসর্বোচ্চ উপকার পেতে কীভাবে ঘি খেতে হবে? 

সঠিক উপকার পেতে চাইলে নিয়ম মেনে ঘি খেতে হবে। সবজি, রুটি বা ডালে এটি যোগ করে খান। অতিরিক্ত আগুনে গরম করলে ঘিয়ের স্বাদ ও পুষ্টি কমে যায়। চাইলে দুধের সঙ্গেও ঘি মিশিয়ে খেতে পারেন। চাইলে দুধের সঙ্গেও ঘি মিশিয়ে খেতে পারেন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর