মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভিনেগারের এই ব্যবহারগুলো অবাক করবে আপনাকে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৬ পিএম

শেয়ার করুন:

ভিনেগারের এই ব্যবহারগুলো অবাক করবে আপনাকে 

রান্নাঘরের একটি উপাদান ভিনেগার। দুধ থেকে ছানা তৈরি করতে কিংবা আচার বানাতে এটি ব্যবহার করা হয়। তবে শুধুই কি রান্না? এই উপাদানটিরও আরও অনেক ব্যবহার করেছে। চলুন জেনে নিই বিস্তারিত- 

রান্নাঘরের দুর্গন্ধ দূর করে 


বিজ্ঞাপন


রান্নাঘর থেকে বিশ্রী গন্ধ বের হচ্ছে? একটি বোতলে পানি নিয়ে তার সঙ্গে বেশ কিছুটা সাদা ভিনেগার মিশিয়ে স্প্রে করুন। গন্ধ পালাবে। ঘরের দুর্গন্ধ থেকে শুরু করে বাথরুমের গন্ধ— সব দূর করতে সক্ষম এটি। 

vinegar1

পোকামাকড়ের উপদ্রব দূর হয় 

সমপরিমাণ পানি ও সাদা ভিনেগার মিশিয়ে ঘরের আনাচকানাচে কিংবা রান্নাঘরে ছিটিয়ে মুছুন। এতে পিঁপড়া, তেলাপোকা, মাছি ও অন্যান্য পোকামাকড়ের উপদ্রব থেকে রেহাই মিলতে পারে। বিশেষত রান্নাঘরে পিঁপড়া আর তেলাপোকা বেশি হয়। এক্ষেত্রে রাসায়নিক ব্যবহার না করে ভিনেগার ব্যবহার করতে পারেন। 


বিজ্ঞাপন


কাপড় থেকে চা-কফির দাগ দূর করে 

জামাকাপড়ে চা-কফি পড়ে গেলে সেই দাগ উঠতে চায় না। এক্ষেত্রে ভিনেগার আর পানি একসঙ্গে মিশিয়ে সেই জায়গাটিতে ঢেলে রগড়ে নিতে হবে। কিছুক্ষণ পোশাকটি এভাবে রেখে সাবান দিয়ে ধুয়ে নিন। দাগ চলে যাবে। পাশাপাশি সাদা পোশাক উজ্জ্বল রাখতেও সাহায্য করে ভিনেগার।

vinegar2

ফল সবজি জীবাণুমুক্ত করে 

বাজার থেকে কিনে আনা ফল, শাকসবজিতে অনেক সময় রাসায়নিক সারের অংশবিশেষ রয়ে যায়। পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে সেই মিশ্রণে ফল, সবজি ভিজিয়ে রাখুন। এতে ফল, সবজির গায়ে থাকা সব রাসায়নিক ধুয়ে যাবে।

তামা থেকে স্টিলের বাসন পরিষ্কার 

বাসন ঝকঝকে করে তুলতেও সাহায্য করে ভিনেগার। ভিনেগারের সঙ্গে বেকিং সোডা আর লবণ মিশিয়ে তা স্টিল অথবা তামার বাসনে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঘষে ধুয়ে নিলেই ফিরবে বাসনের জেল্লা।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর