খালি পেটে যেসব খাবার খেলে মারাত্মক ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০১:০৮ পিএম
খালি পেটে যেসব খাবার খেলে মারাত্মক ক্ষতি

সব খাবার সব সময় খাওয়া যায় না। প্রতিটি খাবারই খাওয়ার নির্দিষ্ট সময় ও প্রস্তুতি আছে। এমন কিছু খাবার আছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। খালি পেটে এসব খাবার খেলে মারাত্মক ক্ষতি হয়। জানুন এসব  খাবার সম্পর্কে। 

চা-কফি

পুষ্টি বিশেষজ্ঞরা জানিয়েছেন ঘুম থেকে উঠেই খালি পেটে চা কিংবা কফি খাওয়া বহু মানুষের অভ্যাস। কিন্তু এতে দিনের শুরুতেই স্বাস্থ্যে পড়তে পারে ক্ষতিকর প্রভাব। তাদের মতে, খালি পেটে চা কফি খেলে গ্যাস্ট্রিক হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে। মাথা ঘোরার সমস্যা দেখা দিতে পারে। গ্যাসের সমস্যাও দেখা দিতে পারে।

healthমসলাদার খাবার

ব্রেকফাস্টে সবসময়ই স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। খালি পেটে মসলাদার খাবার খেলে পাকস্থলীতে নানা সমস্যা দেখা দিতে পারে। গ্যাস্ট্রিক হতে পারে। এবং পরবর্তী বেশ কয়েক ঘণ্টা শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে।

সালাদ

ওজন কমানোর জন্য অনেকেই নানা ডায়েট মেনে চলেন। ওজন কমাতে সাহায্য করে স্যালাদ। কিন্তু তা একেবারেই খালি পেটে খাওয়া সঠিক নয়। এর ফলে তলপেটে ব্যথা হতে পারে।

healt tipsকোল্ড ড্রিংকস

সকালে খালি পেটে হালকা গরম পানি, লেবু চা বা আদা চা খেলে মেটাবলিজম বৃদ্ধি পায়। তা স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু খালি পেটে ঠান্ডা পাণীয় অর্থাৎ, কোল্ড টি, শর্করাজাতীয় পাণীয়, কোল্ড কফি খেলে তার ক্ষতিকর প্রভাব পড়তে পারে হজমশক্তিতে।

লেবুজাতীয় ফল

লেবুজাতীয় ফল খালি পেটে খাওয়া উচিত নয় একেবারেই। ফলে থাকা ফাইবার খালি পেটে পাকস্থলীতে ক্ষতিকর প্রভাব ফেলে।

এজেড