শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরমে ঘি খাওয়া কি ভালো?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০২২, ১২:৩৬ পিএম

শেয়ার করুন:

গরমে ঘি খাওয়া কি ভালো?

পোলাও কিংবা বিরিয়ানি ঘি ছাড়া যেনোই রান্নাই হয় না। এমনকি গরম ভাতেও ঘি খান অনেকেই। বিভিন্ন ধরনের ভর্তা ঘি ছাড়া যেনো ঘ্রাণই ছড়ায় না। বাঙালির কাছে ঘিয়ের কদর বেশ পুরনো। নানা রোগের দাওয়াই হিসেবেও ঘি খাওয়া হয়। ওজন বেড়ে যাওয়ার অজুহাতে অনেকেই ঘি খাওয়া বাদ দেন। তবে পুষ্টিবিজ্ঞানীরা বলছেন শরীর ভালো রাখতে নিয়মিত ঘি খাওয়া উচিত। ঘিয়ে এতসব গুণ থাকা স্বত্বেও অনেকের মনেই প্রশ্ন এই গরমে ঘি খাওয়া কি ভালো? কেননা, ঘি শরীর গরম করে। 

শীত কিংবা গরম- সব সময়ই ঘি খাওয়া যেতে পারে। তবে গরমে পরিমিত ঘি খাওয়া উচিত। জানুন এই গরমেও ঘি কেন খাবেন?


বিজ্ঞাপন


GHEEপুষ্টিবিজ্ঞানীদের মতে, ঘি তখনই শরীরের ক্ষতি করবে যখন তা অতিরিক্ত পরিমাণে খাওয়া হয় । তাই ঘি-এর উপকারিতা পেতে হলে অবশ্যই নিয়ন্ত্রণ মেনে খেতে হবে। শীতকাল ছাড়াও গরমের সময়ও কিন্তু ঘি খাওয়া ভালো। আর তা খেতেও পরামর্শ দেন পুষ্টিবিদরা।

শরীরে শক্তি বাড়ায় ঘি

শক্তি বৃদ্ধির জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। স্বাস্থ্যকর প্রোটিন শরীরে পুষ্টি যোগায় আর হরমোন তৈরি করতে ফ্যাট সহায়তা করে। তাই বিশেষজ্ঞরা গরমে পাতে ডাল রাখার পরামর্শ দেন। গরমের সময় আপনি যদি মুসুর ডাল, রুটির সঙ্গে বা তরকারিতে এক চামচ ঘি দিয়ে খেতেই পারেন। বিশেষজ্ঞদের মতে, ঘিয়ে ফ্যাট এর পরিমাণ যথেষ্ট বেশি, তাই যারা ওজন বাড়ানোর চেষ্টা করছেন তাদের জন্য ঘি ভাত আলুসিদ্ধ খাওয়া উচিত।

​ইমিউনিটি বাড়ায় ঘি

আমরা যাই খাই না কেন,যে কোনও মৌসুমে ইমিউনিটির প্রয়েজনীয়তা সবচেয়ে বেশি দরকার হয়। ঘিয়ের মাধ্যমে শরীরে ইমিউনিটি বেড়ে যায়। ঘি খাওয়ার ফলে নানা রকম সংক্রমণ ও রোগ থেকে রক্ষা পাই সহজেই। পুষ্টিবিদদের মতে, ঘিতে রয়েছে বাটরিক অ্যাসিড। স্বল্প সময়ের ফ্যাটি অ্যাসিড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভালো। এতে উপস্থিত ভিটামিন ‘এ’ এবং ‘সি’রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


বিজ্ঞাপন


GHEEগরমে শরীরে পানির অভাব মেটায় ঘি

ঘি আমাদের শরীরের ভিতরে আর্দ্রতা ভারসাম্য রাখতে সাহায্য করে। আসলে এতে ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ভিতর থেকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে। পুষ্টিবিদের মতে ঘি খাওয়া ভালো বিশেষত গরমের সময় যখন শরীরে পানির অভাব হয়। শুধু তাই নয়, ঘি খেলে ত্বকেও অনেক উপকার পাওয়া যায়। আসলে ঘি এর অ্যান্টিভাইরাল ও অ্যান্টি ফাংগাল বৈশিষ্ট্যের জন্য দায়ী লাউরিক এসিড। ঘি এর সঙ্গে হলুদ মিশিয়ে মিশ্রণ ঘরোয়া উপায় হিসাবে গণ্য করা হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর