রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চোখের পানি ফ্রিজে রাখলে কি বরফ হবে? 

নিশীতা মিতু
প্রকাশিত: ২৭ জুন ২০২৪, ০১:২৬ পিএম

শেয়ার করুন:

চোখের পানি ফ্রিজে রাখলে কি বরফ হবে? 

দুঃখ বা কষ্টের অনুভূতি প্রকাশ করতে মানুষ কাঁদে। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি কেঁদে থাকে। চোখের পানি কিছুটা নোনতা স্বাদের হয়। এ কথা কম-বেশি সবার জানা। কখনো কি ভেবে দেখেছেন এই পানি ফ্রিজে রাখলে কী হবে? এটি কি সাধারণ পানির মতো বরফ হবে নাকি না? চলুন আজ এই প্রশ্নের উত্তর জেনে নিই- 

চোখের পানি কী? 


বিজ্ঞাপন


চোখের কোণে থাকা ল্যাক্রিমাল গ্রন্থি নামক উৎস থেকে চোখের পানির উৎপত্তি হয়। এই পানি সার্বক্ষণিক তৈরি হতে থাকে। তাহলে পানি উপচে পড়ে না কেন? কারণ প্রয়োজনের অতিরিক্ত পানি চোখের ভেতরের কোণায় অবস্থিত নেত্রনালি দিয়ে নাকে চলে যায় এবং শোষিত হয়। কোনো কারণে চোখে যদি মাত্রাতিরিক্ত পানি তৈরি হয় কিংবা নেত্রনালি বন্ধ হয়ে যায় তখন পানি উপচে পড়ে।

tear2

চোখের পানি আর সাধারণ পানি কি এক? 

না। দেখতে একরকম হলেও দুটো মোটেও এক নয়। সাধারণ পানি তৈরি হয় হাইড্রোজেন আর অক্সিজেন দিয়ে। অন্যদিকে চোখের পানি হলো পানি, শ্লেষ্মা, তেল, ইলেক্ট্রোলাইটের জটিল এক মিশ্রণ। এতে ৯৮% পানি এবং ২% অন্যান্য উপাদান থাকে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন-
 
 
 

চোখের পানি ফ্রিজে রাখলে কি বরফ হবে? 

সাধারণত বিশুদ্ধ পানি ০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বরফ হয় বা জমাট বাঁধে। আগেই জেনেছি চোখের পানি কয়েকটি উপাদানের মিশ্রণ। দেখতে পানি মনে হলেও এটি আসলে এক ধরনের এনজাইম। চোখের পানিতে সোডিয়াম ক্লোরাইড, পটাশিয়াম ক্লোরাইডের মতো উপাদান থাকায় এর স্বাদ লবণাক্ত হয়। লবণাক্ত হওয়ার দরুন এর বরফবিন্দুর তাপমাত্রা পানির থেকেও কম হয়।

tear3

যেহেতু চোখের পানি বিভিন্ন উপাদানের মিশ্রণ তাই এটি সাধারণ পানির মতো ০ ডিগ্রি সে: তাপমাত্রায় বরফ হয় না। অর্থাৎ ফ্রিজে চোখের পানি রাখলে তা বরফ হবে না।

তাহলে প্রশ্ন হলো কত তাপমাত্রায় চোখের পানি বরফ হবে? -৫ ডিগ্রি সেলসিয়াস থেকে -১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি জমতে শুরু করবে। যদি ফ্রিজের অভ্যন্তরীণ তাপমাত্রা এমন হয় তাহলে অশ্রু তথা চোখের পানিও জমবে।

তথ্যসূত্র: সায়েন্স বি, কোয়ারা 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর