সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

টিপস

গরমে ট্যাংকের পানি ঠান্ডা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পিএম

শেয়ার করুন:

water tank

প্রচন্ড গরমে যেনো পুড়ছে দেশ। কেননা, বইছে তীব্র দাবদাহ। এই সময়ে ট্যাংকের পানিও গরম হয়ে থাকে। তখন গোসল কিংবা হাত-মুখ ধুতে গেলেও অস্বস্তিতে পড়তে হয়। তাহলে উপায়? কীভাবে বাসা-বাড়ির ছাদে থাকা ট্যাংকের পানি ঠান্ডা রাখবেন? বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

আরও পড়ুন:  ফ্রিজ ছাড়া পানি ঠান্ডা করার ঘরোয়া উপায় 


বিজ্ঞাপন


বেলা বাড়তে শুরু করলে বাড়ে গরম। যা থাকে দিনভর। এমনকি গভীর রাত পর্যন্তও গরমের তীব্রতা বজায় থাকে। এই অবস্থায় অনেকেই দিনে-রাতে একাধিকবার গোসল করে শরীর ঠান্ডা রাখতে চেষ্টা করেন। কিন্তু সমস্যাটা হচ্ছে তীব্র গরমে ট্যাংকের পানিও গরম হয়ে থাকে।

tank_6

পানির ট্যাংক ঢেকে ফেলুন

ট্যাংক এবং পাইপ উভয় কারণেই লাইনের পানি গরম হয়। এই সমস্যার সমাধানে প্রথম যে কাজটি করতে পারেন সেটি হচ্ছে পানির ট্যাংকের ওপর ছাউনি দিন। এই ছাউনি বানাতে পারেন সিমেন্টের টিন কিংবা খড়-কুটা দিয়ে। ভুলেও টিনের চালা দিয়ে ট্যাংক ঢাকবেন না, তাহলে পানি খুব একটা ঠান্ডা থাকবে না। 


বিজ্ঞাপন


প্লাস্টিকের পাইপ ব্যবহার করুন

ট্যাংক থেকে যে পাইপের মাধ্যমে বাসা-বাড়িতে পানি সরবরাহ হয়, সেই সাপ্লাই পাইপ অনেকেই লোহার কেনেন। আপনি যদি দীর্ঘমেয়াদে সুবিধা পেতে চান তবে লোহার পাইপের পরিবর্তে প্লাস্টিকের পাইপ ব্যবহার করুন। এই পাইপ খুব সহজে গরম হয় না। ফলে ট্যাংক থেকে ঠান্ডা পানি পাবেন।  

tank

ট্যাংকের স্থান পরিবর্তন করুন 

ট্যাংক থেকে এই গরমে ঠান্ডা পানি পেতে ট্যাংকের অবস্থান পরিবর্তন করতে পারেন। গ্রীষ্মে পানি খুব গরম হয়ে যায়। এমন পরিস্থিতিতে, একটি ভালো সমাধান হল পানির ট্যাংকের স্থান পরিবর্তন করা। আপনি এমন একটি জায়গা বেছে নিতে পারেন। যেখানে পানির ট্যাংকের জন্য ছায়া আছে। এমন জায়গা যেখানে পানির ট্যাংক সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে আসে না। এতে পানির তাপমাত্রা স্বাভাবিক থাকে।

চালা তৈরি করে রাখা

দিনের আলো থাকলেও পানি গরম হয়ে যায়। সেক্ষেত্রে শেডের নিচে পানি রাখতে পারেন। এতে পানি স্বাভাবিক থাকবে।

tank2

ট্যাংকে হালকা রঙ করুন

পানির ট্যাংক ঠান্ডা রাখতে আপনি হালকা রঙের কোট ট্যাংকের চারপাশে ব্যবহার করতে পারেন। এটি কিছু পরিমাণে সূর্যের আলো থেকে ট্যাংক রক্ষা করতে পারে। এটি আপনাকে কিছু সময়ের জন্য পানি ঠান্ডা রাখতে সাহায্য করবে।

nova-guard-water-tank-cover-300-to-350-liter-2021865500-738irrdf

সাদা কাপড় দিয়ে পানির ট্যাংক মুড়িয়ে দেন

সাদা রঙ সূর্যের আলো প্রতিফলিত করে। বেশিরভাগ পানির ট্যাংকের রঙ হয় কালো। এই কালো রঙ তাপ শোষণ করে। তাই আপনি যদি সাদা রঙের কাপড় দিয়ে পানির ট্যাংক মুড়িয়ে রাখেন তবে পানি ঠান্ডা থাকবে। 

water

ভেজা চটের বস্তা দিয়ে ট্যাংক মুড়িয়ে রাখুন

এত কিছুর পরও যদি ট্যাংকের পানি ঠান্ডা না থাকে তবে আপনি চটের বস্তা ব্যবহার করতে পারেন। এই বস্তা দিয়ে পুরো ট্যাংক মুড়িয়ে দিন। কয়েক ঘণ্টা পর পর চট পানি দিয়ে ভেজান। তাহলে ট্যাংক থেকে ঠান্ডা পানি পাবেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর