সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

এক মাসে ৩-৪ কেজি ওজন কমানোর উপায় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পিএম

শেয়ার করুন:

এক মাসে ৩-৪ কেজি ওজন কমানোর উপায় 

অনেকরকম ডায়েট করেছেন, প্রিয় খাবার বাদ দিয়েছেন। তারপরও ওজন কমার নাম নেই। এদিকে কদিন বাদেই বিয়ের সানাই বাজতে বসেছে। কী করবেন কোনো উপায়ই খুঁজে পাচ্ছেন না। 

ওজন কমানোর ক্ষেত্রে সঠিক ডায়েট আর শরীরচর্চার সমন্বয় থাকা জরুরি। এমনটাই মনে করেন পুষ্টিবিদরা। তবে গরমের এই সময়ে ডায়েটের ক্ষেত্রে কিছু টোটকা মাথায় রাখতে হবে। কীভাবে এই গরমে দ্রুত ওজন কমাবেন চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


water

বেশি করে পানি পান 

গরমে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। শরীর ঠান্ডা রাখতেই হোক কিংবা ওজন কমানো— সবক্ষেত্রেই বেশি করে পানি পান করতে হবে। শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে শরীরের পর্যাপ্ত পানির প্রয়োজন হয়। বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে পানি। আর বিপাকহার বাড়লে ওজনও থাকে নিয়ন্ত্রণে। 

পানি ছাড়াও খেতে পারেন ডিটক্স ওয়াটার, দইয়ের ঘোল, ডাবের পানি ইত্যাদি। তবে প্যাকেটজাত পানীয়, নরম পানীয়, সোডাযুক্ত পানীয় খাবেন না। এগুলোতে চিনি বেশি মাত্রায় থাকে।


বিজ্ঞাপন


food

প্রোবায়োটিকের মাত্রা বৃদ্ধি 

গরমে হজমের সমস্যা নিত্যসঙ্গী হয়। দইতে প্রোবায়োটিক থাকে ভরপুর মাত্রায়। তাই প্রতিদিনের ডায়েটে দই রাখুন। এতে হজম ভালো হবে। ফলে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

ফল বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকুন

গরমের দিনে বাজারে অনেক ফলের ছড়াছড়ি থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে পুষ্টিবিদরা ডায়েটে ফল রাখার কথা বলেন। তবে সব ফল খাওয়া যাবে না। ক্যালোরি কম কিন্তু বেশি মাত্রায় পানি আছে, এমন ফল রাখুন ডায়েটে। শসা, তরমুজ এক্ষেত্রে উপযুক্ত ফল। আম, কাঁঠালের মতো বেশি ক্যালোরির ফল থেকে দূরে থাকুন। 

spice

মশলা বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হোন 

গরমের সময় পেঁয়াজ, রসুন, আদা বেশি মাত্রায় খেলে শরীর গরম হয়ে যায়। শরীর ঠান্ডা রাখতে জিরা, মৌরি, ধনে, পুদিনার মতো মশলাগুলো বেছে নিন। পানীয়তেও এসব উপাদান ব্যবহার করতে পারেন। এতে হজম ভালো হবে আর ওজনও থাকবে নিয়ন্ত্রণে। গরমে খুব বেশি তেলমশলাদার খাবার এড়িয়ে চলুন। এসময় খাবার যত হালকা হবে ততই হজমে সুবিধা হবে।

নিয়ম মেনে চলুন

সঠিক নিয়ম মানলে এক মাসে ৩-৪ কেজি ওজন কমাতে পারবেন আপনি। প্রথমেই বাইরের খাবার, প্রক্রিয়াজাত খাবার, তেল-মশলাদার খাবার আর অতিরিক্ত কার্বোহাইড্রেট আর ফ্যাটজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। 

নিজের নিয়মে না চলে পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে ডায়েট করুন। এক মাস টানা কোনো অনিয়ম ছাড়া এসব নিয়ম মানতে পারলে তবেই ওজন কমবে। এর মধ্যে ফাঁকিবাজি করা চলবে না মোটেও। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর