তেল ছাড়া সবজি-মাছ-মাংস রাঁধবেন যেভাবে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ মে ২০২২, ০২:৩৫ পিএম
তেল ছাড়া সবজি-মাছ-মাংস রাঁধবেন যেভাবে 

অনেকেই মনে করেন, তেল যত বেশি দেওয়া হয়, রান্না তত মজার হয়। এই ধারণা একদমই ঠিক নয়। উল্টো শরীরের জন্য ক্ষতিকর উপাদান তেল। চাইলেই কিন্তু বিনা তেলে রান্না করতে পারেন। শাক-সবজি থেকে শুরু করে মাছ, মাংস সবকিছুই তেল ছাড়া রান্না করা সম্ভব। কীভাবে? চলুন জেনে নিই। 

foodসবজি রান্না 

তেল ছাড়া মিক্সড সবজি রান্না করতে ফুলকপি, গাজর, আলুসহ অন্যান্য সবজি পাতলা করে কেটে নিন। দুই কাপ পানিতে সবজি সেদ্ধ করুন। ২০ মিনিট পর সবজি সেদ্ধ হলে লবণ দিন। ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে সবজিতে দিন। কয়েক মিনিট রেখে নামিয়ে ফেলুন। 

foodমাছ রান্না 

বিনা তেলে রান্না করতে একটি কড়াইয়ে এক কাপ পানি দিন। এতে পরিমাণমতো পেঁয়াজ কুচি, রসুন কুচি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে রান্না করুন। ২/৩ মিনিট পর মাছ দিন। ভালো করে নেড়ে আগুন কমিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে আসলে কাঁচামরিচ ফালি করে দিন। ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে ঢেকে রাখুন।  

foodমুরগির মাংস রান্না 

কড়াইয়ে অল্প পানি দিন। পরিমাণমতো বাটা মসলা দিয়ে নাড়তে থাকুন। পানি কমে আসলে অন্যান্য মসলা দিন। অল্প আঁচে কয়েক মিনিট রান্না করুন। মসলা কষানো হলে মাংস দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিন। কয়েক মিনিট পর আবার নেড়ে প্রয়োজনমতো পানি দিন। মাংস সিদ্ধ হয়ে ঝোল কমে আসলে অল্প জিরার গুঁড়া ছড়িয়ে দিন। ২/৩ মিনিট পর নামিয়ে ফেলুন। তেল ছাড়া মুরগির মাংস রান্না হয়ে গেল। একই উপায়ে গরুর মাংসও রান্না করতে পারেন। 

তেল ছাড়া রান্না করলে তরকারির উজ্জ্বলতা বা চকচকে ভাব হয়ত কম হবে কিন্তু স্বাদ থাকবে অটুট। সেসঙ্গে উপকার হবে শরীরের। 

এনএম