মোরগ পোলাওয়ের অথেনটিক রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২, ০১:৫১ পিএম
মোরগ পোলাওয়ের অথেনটিক রেসিপি

বিয়ের পর এবার প্রথম ঈদ সায়মার। স্বামীর আবদার, ঈদের দিন পাতে মোরগ পোলাও চাই। ট্রেডিশনাল স্বাদ ঠিক রেখে মোরগ পোলাও রান্নার রেসিপি খুঁজতে লাগলেন সায়মা। অনেক খুঁজে যে রেসিপিগুলো পেলেন তা আসল মোরগ পোলাওয়ের নয়। চিকেন বিরিয়ানিকেই বেশিরভাগ রাঁধুনী বলছেন মোরগ পোলাও। তাহলে উপায়? 

অথেনটিক মোরগ পোলাওতে ব্যবহার করা হয় ভিন্ন কিছু উপাদান। এই পদটি রান্নার প্রক্রিয়ায়ও রয়েছে ভিন্নতা। চলুন জেনে নিই অথেনটিক মোরগ পোলাও রান্নার রেসিপি। 

morog polaoরোস্টের তৈরির উপকরণ

মুরগীর মাংস-দেড় কেজি (দুটি মুরগি রোস্টের সাইজে কেটে নেবেন। কাটার পর ওজন হতে হবে প্রায় দেড় কেজি)
টক দই-১ কাপ
পেঁয়াজ কুচি-২ কাপ
শুকনো মরিচ গুঁড়া-১ চা চামচ
লবণ-১ চা চামচ/পরিমাণ মত
ঘি-২ টেবিল চামচ
তেঁতুলের কাঁথ/মাড়-১ টেবিল চামচ
কাঠ বাদাম পেস্ট-২ টেবিল চামচ
দুধ-১ কাপ
তেজ পাতা-২/৩টি
ছোট এলাচ-৪/৫টি
লবঙ্গ-৭/৮টি
রসুন বাটা-১ টেবিল চামচ
আদা বাটা-১ টেবিল চামচ
কাচা মরিচ বাটা-১ টেবিল চামচ
চিনি-২ চা চামচ

morog polaoপোলাওয়ের উপকরণ 

সুগন্ধি পোলাওয়ের চাল-৭৫০ গ্রাম (ধুয়ে পানি ঝরিয়ে নেওয়া)
ঘি-২ টেবিল চামচ
দুধ-১ কাপ
তেজপাতা-২ টা
দারুচিনি-১০ সে.মি.
এলাচ-৪/৫টি
লবঙ্গ-৪/৫টি
গোলমরিচ-৪/৫টি
লবণ-১ চা চামচ
পানি-চালের দ্বিগুণ
দুধ-১ কাপ

আরও কিছু উপকরণ

কিসমিস-১ টেবিল চামচ
আলু বোখারা-৪/৫টি
কাচা মরিচ-৬/৭টি
সেদ্ধ ডিম-৬টি

morog polaoমাংস রান্নার প্রণালি 

একটি বাটিতে দই, শুকনা মরিচের গুঁড়া ও লবণ ফেটিয়ে মিশ্রণ তৈরি করে নিন। পিস করে রাখা মাংসের টুকরোগুলো দইয়ের মিশ্রণে ডুবিয়ে ভালো করে ম্যারিনেট করুন। এক ঘণ্টার জন্য রেখে দিন। 

কড়াইয়ে ঘি দিন। গরম হলে এতে তেজপাতা, এলাচ, লবঙ্গ দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিন। বাদামি রঙ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এতে সব বাটা মসলা দিয়ে কষান। পরিমাণমতো পানি দিয়ে আরও কষিয়ে নেন। মসলা কষা হলে এতে ম্যারিনেট করে রাখা মুরগির মাংসগুলো দিন। কিছুক্ষণ কষিয়ে এক পর্যায়ে তেঁতুলের কাঁথ মেশান। 

মাংস থেকে পানি বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পানি বের হলে কাঠ বাদাম পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে কষান। মাংস কষানো হলে এতে ফুটন্ত গরম দুধ ও চিনি ভালো করে মিশিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সেদ্ধ হলে চুলা থেকে নামিয়ে রেখে দিন। 

morog polaoপোলাও রান্নার প্রণালি

কড়াইয়ে ঘি গরম করুন। এতে তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ দিন। ঘ্রাণ ছড়ানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার চাল দিয়ে ভেজে নিন। ৫-৭ মিনিট ভাজার পর এতে এক কাপ গরম দুধসহ চালের দ্বিগুণ ফুটন্ত গরম পানি দিন। অর্থাৎ ৩ কাপ চাল হলে এক কাপ দুধ আর ৫ কাপ পানি দেবেন। পরিমাণমতো লবণ মিশিয়ে চাল সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

দমে বসানো

পোলাও সেদ্ধ হয়ে গেলে হাড়ি থেকে অর্ধেক পরিমাণ পোলাও তুলে রাখুন। মাংসের হাড়ি থেকে মাংসের টুকরোগুলোকে আলাদা করে রাখুন। এবার পোলাওয়ের হাড়িতে মাংসের ঝোল দিয়ে ভালো করে মেশান। মেশানো হয়ে গেলে মাংসের টুকরোগুলো ছড়িয়ে বাকি পোলাও ওপরে বিছিয়ে দিন। 

সবশেষে কিসমিস, আলু বোখারা, কাঁচা মরিচ, সেদ্ধ ডিম গেঁথে দিয়ে ঢাকনা আটকে রাখুন। ৬/৭ মিনিট দমে রাখুন। 

অথেনটিক মোরগ পোলাও তৈরি।  এবার সালাদ দিয়ে পরিবেশন করুন। 

এনএম/এজেড