মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় যেসব সুপারফুড রাখবেন 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৫০ পিএম

শেয়ার করুন:

food

সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে খাদ্যতালিকায় সুপারফুড যুক্ত করার বিকল্প নেই। তবে অনেকেই জানেন না কোন খাবারগুলোকে সুপারফুড বলা হয়। কিংবা কেনই এমন খাবার খাওয়া উচিত। চলুন আজ জেনে নিই- 

সুপারফুড কী? 


বিজ্ঞাপন


সুপারফুড বলতে এমন খাবারকে বোঝানো হয় যার মধ্যে অ্যান্টি অক্সিডেন্টস, ফাইবার, ফ্যাটি অ্যাসিড- এসব উপকরণ ভরপুর থাকে। অর্থাৎ মানবদেহের জন্য প্রয়োজনীয় একাধিক পুষ্টি উপকরণ (food) সমৃদ্ধ খাবারকেই সুপারফুড বলা হয়। কিছু সুপারফুড সম্পর্কে জানুন- 

স্যামন মাছ

সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে প্রতিদিনের মেন্যুতে রাখুন স্যামন মাছ। এই মাছের একাধিক পুষ্টিগুণ রয়েছে। স্যামন মাছে রয়েছে ভিটামিন বি১২ ও সেলেনিয়াম। যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে তাদের জন্য এটি বেশ উপকারি। 


বিজ্ঞাপন


বাদাম

স্বাস্থ্যের জন্য বিভিন্ন প্রকার বাদাম বেশ উপকারি। অনেকে সকালবেলা কাঠবাদাম খান। দুটো কাঠবাদাম পানিতে ভিজিয়ে খেলেও অনেক উপকার মিলবে। আমন্ড আর আখরোট উদ্ভিদজাত প্রোটিনের খুব ভালো উৎস। এতে থাকে মোনোস্যাচুরেটেড ফ্যাট যা হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

মিষ্টি আলু

সুপারফুডের তালিকায় আছে মিষ্টি আলু। এটি ভিটামিন এ, ভিটামিন সি, ফাইবার সমৃদ্ধ খাবার। মিষ্টি আলু খেলে একাধিক উপকার মেলে। এই খাবারটি চোখের স্বাস্থ্য ভালো রাখে। পাশাপাশি বদহজম দূর করতে সাহায্য করে মিষ্টি আলু। 

ব্লুবেরি

এই ফলে অনেক পুষ্টি উপকরণ রয়েছে। ফাইবারে সমৃদ্ধ ব্লুবেরি অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। এই ফলে আছে ম্যাঙ্গানিজ, অ্যান্টি-অক্সিডেন্টস, ভিটামিন কে এবং সি। সবকটি উপকরণই আমাদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর