বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্বর্ণ চোরাচালান: উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিনের আপিল খারিজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৮:৪৯ পিএম

শেয়ার করুন:

স্বর্ণ চোরাচালান: উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিনের আপিল খারিজ
ফাইল ছবি।

স্বর্ণ চোরাচালানে অভিযুক্ত সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিনের মামলা বাতিলের আপিল ‘উপস্থাপন হয়নি’ মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৩০ মে) এ বিষয়ে এক আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েসের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।


বিজ্ঞাপন


আজ আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। এছাড়া রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদেশের বিষয়টি ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

>> আরও পড়ুন: জামিনে থেকেও গ্রেফতার, ওসিকে হাইকোর্টে তলব

তিনি জানান, এজাহার মতে ২০১৪ সালের ২৬ এপ্রিল বিমানবন্দর থানাধীন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ৪ নম্বর বোর্ডিং ব্রিজে অবস্থানরত বাংলাদেশ বিমানের ফ্লাইটের টয়লেটের কমোডের পেছন থেকে চোরাচালানের মাধ্যমে শুল্ক ফাঁকি দিয়ে ৯০৪ পিস স্বর্ণের বার জব্দ করা হয়। যার ওজন ১০৫ দশমিক ৪০ কেজি এবং আনুমানিক মূল্য ৪৭ কোটি ৪৪ লাখ ১০ হাজার ১৬০ টাকা। ওই ঘটনায় মো. আনিস উদ্দিন ভূঁইয়া নামে এয়ারক্রাফট মেকানিক অ্যাসিস্ট্যান্টকে আটক করা হয়। এর পরদিন ২৭ এপ্রিল সহকারী রাজস্ব কর্মকর্তা গোয়েন্দা ও তদন্ত সার্কেল মো. মফিজ উল্লাহ বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি এর ১(বি) ধারায় বিমানবন্দর থানার একটি মামলা দায়ের করেন।


বিজ্ঞাপন


পরবর্তীতে ওই মামলায় কয়েকজনের স্বীকারোক্তিমূলক জবানবন্দিসহ ২৫ জনকে অভিযুক্ত করে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার এ কে এম মাহবুবুর রহমান ২০১৭ সালের ১৯ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন। স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে স্বর্ণ চোরাচালানের হোতাদের একজন হিসেবে নাম আসায় মো. রিয়াজ উদ্দিনকে ১৩ নম্বর আসামি হিসেবে অভিযুক্তসহ ২৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। পরে সিআইডি ও পিবিআই অধিকতর তদন্ত করে  তাকে অভিযুক্ত করে সম্পূরক চার্জশিট প্রদান করে।

বর্তমানে মামলাটি ঢাকা মেট্রো স্পেশাল ট্রাইব্যুনাল-২ এ বিচারাধীন। এই অবস্থায় প্রসেডিং স্থগিত চেয়ে করা আপিল ‘উপস্থাপন হয়নি’ মর্মে আজ খারিজ করে দিলেন হাইকোর্ট।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর