সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

জামিনে থেকেও গ্রেফতার, ওসিকে হাইকোর্টে তলব

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৮:২১ এএম

শেয়ার করুন:

জামিনে থেকেও গ্রেফতার, ওসিকে হাইকোর্টে তলব

হাইকোর্ট থেকে জামিনে থাকার পরও কলেজ শিক্ষার্থী মো. আশ্রাফুল হাওলাদারকে গ্রেফতারের ঘটনায় পটুয়াখালী সদর থানার ওসি মো. মনিরুজ্জামান ও এএসআই মিজানুর রহমানকে তলব করা হয়েছে। আগামী ১৮ জুন সশরীরে আদালতে হাজির হয়ে তাদের অবস্থান ব্যাখ্যা করতে বলেছেন হাইকোর্ট।

সোমবার (২৯ মে) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট স্ব-প্রণোদিত হয়ে লিখিতভাবে এই আদেশ দিয়েছেন।


বিজ্ঞাপন


আদালত আদেশে বলেছেন, মো. আশ্রাফুল হাওলাদারকে গ্রেফতারে পুলিশ সদস্যের আচরণ বা প্রক্রিয়া আইনের পরিপন্থী। একই সঙ্গে তা আমাদের সর্বোচ্চ আদালতের নির্দেশনারও পরিপন্থী। এটা আইনের মীমাংসিত প্রস্তাব যে, প্রাসঙ্গিক আইন অনুসরণ না করে নাগরিক অধিকারকে বাধাগ্রস্ত করা যাবে না।

উল্লেখ্য, একজন পুলিশ অফিসারকে অভিযুক্তকে গ্রেফতার করার আগে প্রথমে তাকে আইনি বিষয় নিয়ে ভাবতে হয়। এখানে আসামি ফৌজদারি বিভিন্ন মামলায় উচ্চ আদালত থেকে আগাম জামিনে রয়েছেন। আইনজীবী উচ্চ আদালতের জামিনের বিষয়ে আসামিকে সার্টিফিকেট প্রদান করেছেন।

উল্লিখিত মামলায় মনে হচ্ছে, এএসআই মিজানুর রহমান আমাদের সর্বোচ্চ আদালতের গাইডলাইন  ও আইনকে অবহেলা করেছেন। ফলে ফৌজদারি বিচার ব্যবস্থার কার্যকারিতা বাধাগ্রস্ত হয়েছে। আমরা মনে করি, পটুয়াখালী সদর থানার ওসি মো. মনিরুজ্জামান এবং এএসআই মিজানুর রহমান এ বিষয়ে কারণ ব্যাখ্যা করবেন।

গত ২০ মে একটি জাতীয় দৈনিকে ‘জামিন নেয়া শিক্ষার্থীকে গ্রেফতার’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন ২১ মে আদালতের নজরে আনেন আইনজীবী আলী আহসান মোল্লা।


বিজ্ঞাপন


প্রতিবেদনে বলা হয়, পটুয়াখালী সদর থানা পুলিশের বিরুদ্ধে উচ্চ আদালত থেকে জামিন নেওয়া কলেজ শিক্ষার্থী মো. আশ্রাফুল হাওলাদারকে আটক করে আদালতে পাঠানোর অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার রাতে আসামির বাড়ি থেকে আটকের পর শুক্রবার সকালে আদালতে পাঠানো হয়।

এ সময় পুলিশকে হাইকোর্টের জামিনের কপি দেখালে তা আমলে নেয়নি বলে দাবি আসামির পরিবারের। পরিবারের অভিযোগ, আটকের পর পুলিশ মোটা অঙ্কের টাকা দাবি করে। তা দিতে না পারায় পুলিশি ক্ষমতার বলে তাকে আদালতে পাঠানো হয়।

এআইএম/এইউ 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর