মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বায়ু দূষণ নিয়ে ফের হাইকোর্টের ক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৬ পিএম

শেয়ার করুন:

বায়ু দূষণ নিয়ে ফের হাইকোর্টের ক্ষোভ
ফাইল ছবি

সম্প্রতি বিশ্বের সবচেয়ে দূষিত বা খারাপ বাতাসের শহরের তালিকায় ফের শীর্ষে নাম এসেছে রাজধানী ঢাকার। এমন পরিস্থিতিতে বায়ু দূষণ রোধে বিশেষ অভিযানে নেমেছে সরকার। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে করা হচ্ছে জরিমানা। সেই সঙ্গে স্ব-প্রণোদিত হয়ে বিষয়টির অগ্রগতিতেও নজর রাখছেন হাইকোর্ট। সবশেষ এ নিয়ে এক প্রতিবেদন দাখিলের পর আবারও বায়ু দূষণ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন আদালত।

রোববার (৫ ফেব্রুয়ারি) এ বিষয়ে এক শুনানি শেষ বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই ক্ষোভ প্রকাশ করেন।


বিজ্ঞাপন


এ দিন পরিবেশ অধিদফতরের রাজধানীর ৫টি ইটভাটা উচ্ছেদের প্রতিবেদন দাখিল করা হয়। পরে পরিবেশ অধিদফতরের আইনজীবীদের উদ্দেশে এমন মন্তব্য করেন আদালত।

>> আরও পড়ুন: বায়ু দূষণ রোধে কার্যকর উদ্যোগ নেওয়ার দাবি, ৯ প্রস্তাব

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আইনজীবী মনজিল মোরসেদ ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আদালত ওয়াসার উদ্দেশে বলেছে- যেখানে গরিব মানুষ থাকে সেখানে আপনারা পানি আরও কম ছিটান। সেখানে কোনো ব্যবস্থা নেই।


বিজ্ঞাপন


এর আগে গত ৩১ জানুয়ারিও বায়ু দূষণ নিয়ে যথাযথ কর্তৃপক্ষ মাথা ঘামাচ্ছে না জানিয়ে উচ্চ আদালত তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন। ওইদিন আদালতের একই বেঞ্চ বায়ু দূষণ নিয়ে এক আবেদনের শুনানি করে নির্দেশনা অনুসারে ঢাকার বায়ু দূষণে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দেন। আজ এ বিষয়ে আদালতে একটি লিখিত প্রতিবেদন দাখিল করা হলে ফের বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর