শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভাষার মাসের প্রথম দিনে বাংলায় সুপ্রিম কোর্টে যত রায় ও আদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৩ পিএম

শেয়ার করুন:

ভাষার মাসের প্রথম দিনে বাংলায় সুপ্রিম কোর্টে যত রায় ও আদেশ
ফাইল ছবি

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে ফেব্রুয়ারি মাসের প্রথম দিনে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে বাংলায় অন্তত ১৪৮টি রায় ও আদেশ ঘোষণা করা হয়েছে। এরমধ্যে ১৪৫টি আদেশই বাংলায় দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, এখন থেকে চেম্বার আদালতে বাংলায় আদেশ দিয়ে যাবেন। এছাড়া হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি মো. নজরুল ইসলাম ইসলাম তালুকদারের বেঞ্চ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চ একটি করে আদেশ বাংলায় দিয়েছেন।

সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মাদ সাইফুল আলম ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


এ দিন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ ‘মো. আক্কাস আলী বনাম বাংলাদেশ’ শীর্ষক মামলার রায়টি বাংলায় ঘোষণা করেন। অর্পিত সম্পত্তি সংক্রান্ত এই মামলার রায় দেওয়ার আগে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ১ ফেব্রুয়ারি। ভাষার মাস আজ থেকে শুরু। ভাষা শহীদের আত্মার প্রতি সম্মান জানিয়ে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে, আজকের প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি। বিশ্বের সমস্ত বাংলা ভাষাভাষীর প্রতি সম্মান জানিয়ে বাংলায় এ রায় ঘোষণা করছি।

>> আরও পড়ুন: সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন

এছাড়া বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চও ফৌজদারি রিভিশন মামলায় রুল চূড়ান্ত নিষ্পত্তি করে বাংলায় রায় ও আদেশ দেন। পাশাপাশি বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ একটি আদেশ দেন। বাংলায় দেওয়া ওই আদেশে রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে লাগানো অর্ধশত তালগাছ নিধনে অভিনব কায়দায় কীটনাশক প্রয়োগকারী স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলমকে তলব করেছেন হাইকোর্ট।

ভাষার মাসে এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনি বলেছেন, এসব রায় ও আদেশ বিচার প্রার্থীদের কাজে লাগবে।


বিজ্ঞাপন


এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে বলেন, আজকে আপিল বিভাগের চেম্বার আদালতে ১৪৫টি মামলা ছিল। এরমধ্যে আমার একটি মামলা ছিল। সব মামলার সঙ্গে আমার মামলাতেও বাংলায় আদেশ দিয়েছেন আদালত।

>> আরও পড়ুন: বিচারককে গালাগালের ভিডিও সরিয়েছে ফেসবুক

উচ্চ আদালতে নব্বইয়ের দশক থেকে বাংলায় রায় ও আদেশ দেওয়া শুরু হয়। প্রয়াত বিচারপতি এ আর এম আমীরুল ইসলাম চৌধুরী বাংলায় আদেশ দেওয়া শুরু করেন। এরপর সাবেক বিচারপতিদের মধ্যে বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি হামিদুল হক, বিচারপতি আবদুল কুদ্দুছ, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীও বাংলায় বেশ কয়েকটি রায় দেন।

বর্তমানে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম হাইকোর্টে থাকাকালীন বেশ কয়েকটি মামলার রায় বাংলায় দিয়েছেন। তবে নিয়োগ পাওয়ার পর ২০১০ সালের এপ্রিল থেকে বাংলায় রায় দিয়ে যাচ্ছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মো. জাকির হোসেন। এছাড়াও বর্তমানে বিচারপতি মো. আশরাফুল কামালও বাংলায় রায় লেখেন।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর