শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশনা প্রত্যাহার চেয়ে নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০৮:৪০ পিএম

শেয়ার করুন:

বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশনা প্রত্যাহার চেয়ে নোটিশ

আমদানি ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড ফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহারের বাধ্যবাধকতা দিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দেওয়া নির্দেশনা প্রত্যাহার চেয়ে একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। এতে আগামী সাত দিনের মধ্যে বিটিআরসির এই নির্দেশনা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। অন্যথায় পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে এবং ই-মেইলের মাধ্যমে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের পক্ষে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।


বিজ্ঞাপন


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) উপপরিচালককে (স্পেকটাম ম্যানেজমেন্ট) এই নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে।

>> আরও পড়ুন: আইনজীবীদের কড়া বার্তা দিল হাইকোর্ট

নোটিশে বলা হয়েছে, বিআরটিসি কর্তৃক এ ধরনের নির্দেশনা সম্পূর্ণ অ্যরবিট্রারি (Arbitrary) এবং বিআরটিসি এ ধরনের নির্দেশনা দেওয়ার জন্য আদৌ ক্ষমতাপ্রাপ্ত নয়। তাছাড়া এই অ্যাপটির ইনস্টলেশন বিনামূল্য হলেও অ্যাপটি ইনস্টল করতে হলে গুগলের মাধ্যমে করতে হয় যা প্রকৃতপক্ষে বিনামূল্যে নয়।

এতে আরও বলা হয়, যেহেতু উক্ত নোটিশের বাধ্যবাধকতা একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেয়। এ কারণে বিটিআরসির নির্দেশনা প্রতিযোগিতা আইন, ২০১২ এর সুস্পষ্ট লঙ্ঘন এবং একই আইনের ২৪ ধারা অনুসারে শাস্তিযোগ্য অপরাধ বটে। এসব বিবেচনায় নিয়ে দ্রুত নির্দেশনাটি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে, অন্যথায় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: বিচারকের বিরুদ্ধে স্লোগানের ব্যাখ্যা দিতে হাইকোর্টে ২১ আইনজীবী

গত ১৩ জানুয়ারি এ বিষয়ে বিটিআরসির নির্দেশনায় বলা হয়, আমদানি করা ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড ফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসির কাজী মো. আহসানুল হাবীব মিথুনের সই করা নির্দেশনায় এ কথা জানানো হয়।

ওই নির্দেশনায় আরও বলা হয়, সরকারের নির্দেশনা অনুযায়ী সব অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এ সংক্রান্ত বিষয়ে আমদানি করা ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড ফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগ থেকে বিনামূল্যে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল সরবরাহ করা হবে। এ লক্ষ্যে পত্র জারির ৩ কার্যদিবসের মধ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগের সহকারী পরিচালক, দিদারুল ইসলামের কাছ থেকে বর্ণিত বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর