শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফখরুল-আব্বাসের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৫:২৫ পিএম

শেয়ার করুন:

ফখরুল-আব্বাসের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেল সোয়া পাঁচটার দিকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম এই নির্দেশ দেন।


বিজ্ঞাপন


এর আগে বিকেল চারটার পর বিএনপির শীর্ষ এই দুই নেতাকে আদালতে তোলা হয়। এ সময় বিএনপিপন্থী আইনজীবীরা আদালত চত্বরে বিভিন্ন স্লোগান দেন। পরে দুই নেতার জামিন প্রার্থনা করা হয়। অন্য দিকে পুলিশের পক্ষ থেকে তাদের রিমান্ড চাওয়া না হলেও কারাগারে পাঠানোর আবেদন জানানো হয়। শুনানি শেষে বিচারক রায় দেন।

এর আগে দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ তাদের গ্রেফতার দেখানোর বিষয়টি নিশ্চিত করেন।

হারুন অর রশীদ বলেন, গত ৮ ডিসেম্বর পল্টন থানায় দায়ের করা মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। পুলিশের ওপর হামলার উস্কানিদাতা ও পরিকল্পনার অভিযোগে করা একটি মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

fakk


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফখরুলকে বাসা থেকে তুলে নেওয়ার বিষয়ে যা বললেন তার স্ত্রী

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দেশের নয়টি বিভাগীয় শহরে সমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামীকাল শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। অন্যান্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও নয়াপল্টনে সমাবেশ করতে অনড় অবস্থান নেয় বিএনপি। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই গত পরশু বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জয় বিএনপি নেতাকর্মীরা। একে গুলিতে প্রাণ হারান একজন।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

গতকাল সমাবেশের স্থান নিয়ে বিএনপি সুর কিছুটা নরম করলে জটিলতার কিছুটা অবসান হয় বলে মনে করা হচ্ছিল। এর মধ্যে ভোররাতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে বাসা থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ। এরপর তাদের নেওয়া হয় ডিবি কার্যালয়ে। সেখানে জিজ্ঞাসাবাদের পর হারুন অর রশীদ জানান, ৮ ডিসেম্বর নয়াপল্টন থানায় করা মামলায় দুজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে বিএনপিকে অবশেষে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। আগামীকাল সেখানে বিভাগীয় গণসমাবেশ করবে দলটি। 

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর