রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুপ্রিম কোর্ট বারে সরব আ.লীগ, প্যানেলের অপেক্ষায় বিএনপিপন্থীরা

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০০ পিএম

শেয়ার করুন:

সুপ্রিম কোর্ট বারে সরব আ.লীগ, প্যানেলের অপেক্ষায় বিএনপিপন্থীরা
ফাইল ছবি

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত দুই সেশনের নির্বাচন নিয়ে ঘটেছে নানা অপ্রীতিকর ঘটনা। ২০২৪-২৫ সেশনের নির্বাচনের তফসিলও ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা গত দুই সেশন ধরে এই সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন। এবারও তারা সবার আগে প্যানেল ঘোষণা করে ইতোমধ্যে কাজ শুরু করেছেন।

গত দুই সেশনের নির্বাচন নিয়ে নানা অভিযোগ তুলে বিএনপিপন্থী আইনজীবীরা এতদিন ভোটে অংশ নেবেন কি না তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ছিলেন। তবে শেষ পর্যন্ত ধোঁয়াশা কেটেছে তাদের। তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলেই সিদ্ধান্ত নিয়েছেন। আগামীকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিএনপিপন্থী আইনজীবীরা বৈঠকে বসার কথা রয়েছে। সেখানেই চূড়ান্ত হতে পারে তাদের প্যানেল।    


বিজ্ঞাপন


গত মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর গুলশানে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সভাপতিত্বে তার বাসায় মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থিতা চূড়ান্ত করে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্যানেল। এই প্যানেলে সভাপতি প্রার্থী করা হয়েছে আবু সাঈদ সাগরকে। তিনি আওয়ামী লীগের সাবেক আইন সম্পাদক এবং ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি। আর সম্পাদক হিসেবে মনোনয়ন পেয়েছেন সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

আরও পড়ুন

সুপ্রিম কোর্ট বারে আ.লীগ সমর্থিত প্যানেলের নেতৃত্বে সাগর-মঞ্জু

প্যানেল ঘোষণার পর আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা প্রতিদিনই ভোটারদের সঙ্গে যোগাযোগ করছেন। চেম্বারে চেম্বারে গিয়ে ভোট চাচ্ছেন। তারা ভোট চেয়ে প্রচার চালাচ্ছেন অফলাইন ও অনলাইনে। প্রার্থীদের কাজের পাশাপাশি বসে নেই তাদের কর্মী-সমর্থকরাও। দিন-রাত সমানতালে চালাচ্ছেন প্রচার-প্রচারণা। ভোট চেয়ে যুক্ত হচ্ছেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে।

এদিকে বিএনপি সমর্থিত আইনজীবীরা এতদিন দ্বিধাদ্বন্দ্বে ভুগলেও শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন।


বিজ্ঞাপন


জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র যুগ্ম মহাসচিব ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা মেইলকে জানিয়েছেন, আগামীকাল শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে বিএনপির প্যানেল ঘোষণা হবে।

এই আইনজীবী জানান, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিকেল ৪টায় এক সভা আহ্বান করা হয়েছে। সভায় বিএনপিপন্থী সিনিয়র আইনজীবী, সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও ইউনাইটেড লইয়ার্স কাউন্সিলভুক্ত সহযোগী সংগঠনের নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। সেখানেই প্যানের চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন এই সিনিয়র আইনজীবী।

সূত্র জানিয়েছে, আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির প্যানেল থেকে সভাপতি হিসেবে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং সম্পাদক হিসেবে মনোনয়ন পাচ্ছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। বিগত দুই বারের নির্বাচনে এই দুই আইনজীবী নেতার নেতৃত্বে প্যানেল ঘোষণা করা হয়েছিল। এবারও তাদের নেতৃত্বেই প্যানেল ঘোষণা করবে বিএনপি সমর্থিত আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

আগামী ৬ ও ৭ মার্চ এই নির্বাচন হওয়ার কথা রয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১২ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

আদালত প্রাঙ্গণ ফের উত্তপ্ত হওয়ার শঙ্কা

সমিতির কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটিসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার মোট ভোটার সংখ্যা প্রায় আট হাজার।

এদিকে আওয়ামী লীগ ও বিএনপিপন্থীদের বাইরে স্বতন্ত্রভাবে ভোটের প্রস্তুত নিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাত উদ্দিন আহমেদ ভূঁইয়া। তিনি বলেন, এবার আশা করা যায় বিগত দিনের তুলনায় নির্বাচনের পরিবেশ সুষ্ঠু থাকবে। সুষ্ঠু হলে ভোটে অংশ নেব। বিশৃঙ্খলা হলে ভোট করব না। 

এই আইনজীবী বলেন, এবারের নির্বাচনে আমি সম্পাদক পদে মনোনয়ন সংগ্রহ করেছি। নির্বাচনে পাসের ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী। আইনজীবীরা আমার মেনিফেস্টো মূল্যায়ন করবেন। সারাদেশের আইনজীবীদের কল্যাণে আমি কাজ করেছি। সেই হিসেবে আমি নির্বাচিত হব বলে প্রত্যাশা করছি। নির্বাচিত হলে সুপ্রিম কোর্টকে দুর্নীতি, টাউট ও দালালমুক্ত করার চেষ্টা করব। সেকশনে সেকশনে যে ঘুষ বাণিজ্য আছে সেগুলো বন্ধের উদ্যোগ নেব।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর