সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

আদালত প্রাঙ্গণ ফের উত্তপ্ত হওয়ার শঙ্কা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৮ পিএম

শেয়ার করুন:

আদালত প্রাঙ্গণ ফের উত্তপ্ত হওয়ার শঙ্কা
আইনজীবীদের নির্বাচন ঘিরে গতবার উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। ছবি: সংগৃহীত

আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সালের নির্বাচন নিয়ে পাল্টাপাল্টি তফসিল ঘোষণা করেছেন সরকার ও বিরোধী দলপন্থী আইনজীবীরা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও সুপ্রিম কোর্ট বার এডহক কমিটি পাল্টাপাল্টি এই তফসিল ঘোষণা করায় আদালত প্রাঙ্গণ আবার উত্তপ্ত হয়ে ওঠার শঙ্কা দেখা দিয়েছে।

গতকাল রোববার (১১ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট বার সম্পাদক আবদুন নূর দুলাল এবং এডহক কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল স্বাক্ষরিত পৃথক দুটি নোটিশে তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৬ ও ৭ মার্চ এই নির্বাচন হওয়ার কথা।


বিজ্ঞাপন


গতবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে উত্তপ্ত হয় আদালত প্রাঙ্গণ। দীর্ঘ সময় ধরে সরকার সমর্থক ও বিএনপি সমর্থক আইনজীবীরা মুখোমুখি অবস্থান নেন। এতে সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে অপ্রীতিকর নানা ঘটনা ঘটে। এমনকি সুপ্রিম কোর্ট বারে পুলিশ ঢুকে আইনজীবী ও সাংবাদিকদের ওপর লাঠিচার্জ পর্যন্ত করে।

এবারও যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য একটি দক্ষ, নিরপেক্ষ এবং শক্ত নির্বাচন সাব কমিটি চান আইনজীবীরা। একই সাথে সুপ্রিম কোর্ট বারকে রাজনীতির বাইরে রাখার দাবি জানিয়েছেন তারা।

এবারের নির্বাচনে সভাপতি প্রার্থী হতে ইচ্ছুক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান বলেন, প্রকৃত অর্থে গত বছর নির্বাচনটা হয়নি। নির্বাচনের নামে একটা নির্বাচন করে নিয়েছে। এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টে ফের আইনজীবীদের হাতাহাতি, ভাঙচুর

দুই পক্ষে নির্বাচনী তফসিল অনুযায়ী, ১২ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০২৩-২০২৪ সেশনের নির্বাচন নিয়েও পাল্টাপাল্টি নির্বাচন উপ-কমিটি ঘোষণা করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা। তখন সমিতির কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক (বিএনপি সমর্থিত) মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা করেন।

সমিতির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা দেন। তখন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে দুই প্রধান দলের সমর্থক আইনজীবীদের মুখোমুখি অবস্থানে উত্তপ্ত হয় আদালত অঙ্গন। এবারও সেইসব ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা করা হচ্ছে।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর