রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

শিগগিরই ইরান সফরে যাচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০৬:০৩ পিএম

শেয়ার করুন:

শিগগিরই ইরান সফরে যাচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী
ইরানি পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিল ফারহান আল সৌদ

শিগগিরই ইরান সফরে যাচ্ছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। যখন মধ্যপ্রাচ্যের দুই বড় আঞ্চলিক শক্তি দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার চেষ্টা চালাচ্ছে তখন এ ধরনের ঘোষণা এসেছে।

শুক্রবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিল ফারহান আল সৌদ জানিয়েছেন, তিনি শিগগিরই ইরান সফর করবেন। দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনে ব্রিক্স পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের অবকাশে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে বৈঠকের সময় তেহরান সফরের ঘোষণা দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি ইরানে সৌদি দূতাবাস ও কনস্যুলেট খোলার ব্যাপারে আন্তরিক সহযোগিতা করার জন্য ইরানি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।


বিজ্ঞাপন


সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, "আমরা শিগগিরই নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করব এবং কূটনীতিক মিশন খোলার ব্যাপারে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করব। আমরা পারস্পারিক সম্পর্কের একটি নতুন অধ্যায়ের দিকে এগিয়ে চলেছি, যা সৌদি আরব, ইরান ও পুরো মধ্যপ্রাচ্য অঞ্চলের স্বার্থ রক্ষা করবে।"

প্রিন্স ফয়সাল বিল ফারহান আল সৌদ জানান, তিনি ইরানি পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে তেহরান সফরের আমন্ত্রণ পেয়েছেন এবং শিগগিরিই তিনি এ দেশটি সফর করবেন।

বৈঠকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান বর্তমান সম্পর্কের ঘনিষ্ঠতায় সন্তুষ্টি প্রকাশ করে বলেন, দুই পক্ষ এরইমধ্যে রাষ্ট্রদূত নিয়োগের কথা ঘোষণা করেছে এবং আনুষ্ঠানিকভাবে তাদেরকে পরিচয় করিয়ে দিয়েছেন। পাশাপাশি দূতাবাস ও কনস্যুলেট জেনারেল খোলার ব্যাপারেও প্রস্তুতিমূলক কাজকর্ম সম্পন্ন হয়েছে। এমন সময়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফরের ফলে দুই পক্ষের মধ্যে পারস্পারিক সম্পর্ক জোরদার করার পাশাপাশি ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ মত বিনিময় করার সুযোগ তৈরি হবে।”

সূত্র : তেহরান টাইমস


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর