শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চীনে তেল বিক্রিতে সৌদি আরবকে ছাড়িয়ে গেল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৯:২৬ এএম

শেয়ার করুন:

চীনে তেল বিক্রিতে সৌদি আরবকে ছাড়িয়ে গেল রাশিয়া
রাশিয়া থেকে চীনে তেল রফতানির পরিমাণ বেড়েছে শতকরা ২৩.৮ ভাগ

চীনের কাছে জ্বালানি তেল বিক্রির ক্ষেত্রে সৌদি আরবকে ছাড়িয়ে গেছে রাশিয়া। ২০২৩ সালের প্রথম দুই মাসে চীনে ১৫.৬৮ মিলিয়ন টন তেল রফতানি করেছে রাশিয়া। এটার মানে হচ্ছে, প্রতিদিন রাশিয়া চীনে প্রায় ২০ লাখ ব্যারেল জ্বালানি তেল পাঠিয়েছে।

২০২২ সালে একই সময়ে রাশিয়া থেকে চীনে প্রতিদিন তেল রফতানির পরিমাণ ছিল ১৫ লাখ ৭০ হাজার ব্যারেল। এই হিসাবে গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের প্রথম দুই মাসে রাশিয়া থেকে চীনে তেল রফতানির পরিমাণ বেড়েছে শতকরা ২৩.৮ ভাগ। চীনের সরকারি তথ্য থেকে এই চিত্র পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


সৌদি আরব থেকে চীন এই দুই মাসে আমদানি করেছে ১৭ লাখ বিশ হাজার ব্যারেল তেল। গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে সৌদি আরব থেকে চীন প্রতিদিন তেল আমদানি করেছিল ১৮ লাখ ১০ হাজার ব্যারেল।

গত বছর রাশিয়া ছিল চীনের দ্বিতীয় প্রধান তেল সরবরাহকারী দেশ। তখন রাশিয়া থেকে চীনে তেল রফতানি করা হয়েছে ৮৬.২ মিলিয়ন টন। অন্যদিকে, গত বছর সৌদি আরব ছিল চীনের শীর্ষ তেল সরবরাহকারী দেশ। এ সময় চীনে ৮৭.৪৯ মিলিয়ন টন তেল সরবরাহ করেছে সৌদি আরব। 

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে এবং রাশিয়ার তেলের মূল্য প্রতি ব্যারেল ৬০ ডলার ঠিক করে দেয়। এ কারণে রাশিয়া ইউরোপের বাজারে তেল পাঠানো অনেকাংশে কমিয়ে দেয় এবং সেই জ্বালানি তেল তুলনামূলক কম দামে চীনের কাছে বিক্রি করে।

সূত্র : আল-জাজিরা


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর