মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

দ. আফ্রিকায় জিম্মিদশা থেকে ১৯ বাংলাদেশি উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫৯ পিএম

শেয়ার করুন:

দ. আফ্রিকায় জিম্মিদশা থেকে ১৯ বাংলাদেশি উদ্ধার
ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক মানবপাচারকারীদের জিম্মিদশা থেকে অন্তত ১৯ জন বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। গোপন তথ্যে নাগরিকদের বন্দি করে রাখার খবরে পূর্বাঞ্চলীয় প্রদেশ এমপুমালাঙ্গায় সোমবার ওই অভিযান পরিচালিত হয়। পরে বন্দিদশা থেকে ওই ১৯ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়। সেই সঙ্গে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৫২ বছর বয়সী এক বাংলাদেশি মানবপাচারকারীকে আটক করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ওই ১৯ বাংলাদেশিকে এমপুমালাঙ্গা প্রদেশের একটি বাড়িতে জিম্মি করে রাখা হয়েছিল। সেই সঙ্গে তারা যেন পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ না করতে পারে তার জন্য সবার মুঠোফোন জব্দ করে রাখা হয়েছিল। পরবর্তীকালে গোপন তথ্যে পুলিশ ওই বাড়িতে নাগরিকদের জিম্মি রাখার খবর পেয়ে সেখানে অভিযান চালায়।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: ইতালিতে অভিবাসীবাহী নৌকাডুবি, মৃতের সংখ্যা বেড়ে ৬৩

দেশটির পুলিশের মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল সেলভি মোহলাল স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ওই বাড়িতে নাগরিকদের জিম্মি করে রাখার তথ্য পেয়ে সেখানে গোপনে অভিযানে নামে নিরাপত্তা সদস্যরা। পরে বাড়ির তিনটি কক্ষ থেকে জিম্মিদশা অবস্থায় ১৯ বাংলাদেশিকে উদ্ধার করে। এ ঘটনায় সন্দেহভাজন মানবপাচারকারী হিসেবে ওই বাড়ির গৃহকর্মী এক বাংলাদেশিকে (৫২) আটক করেছে পুলিশ।

তবে নিরাপত্তার স্বার্থে গ্রেফতার মানবপাচারকারীর নাম-পরিচয় প্রকাশ করেননি পুলিশের এই কর্মকর্তা। যদিও তিনি জানিয়েছেন, শিগগিরিই গ্রেফতার ব্যক্তিকে নেলসপ্রুট ম্যাজিস্ট্রেট আদালতে পাঠানো হবে।

পুলিশের এই কর্মকর্তা আরও জানিয়েছেন, প্রাথমিক তদন্ত জানা গেছে, উদ্ধার হওয়া বাংলাদেশিদের অনেকেই মিডলবার্গ ও জোহানেসবার্গে যেতে চাচ্ছিলেন। এ ঘটনায় ওই ১৯ বাংলাদেশির বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হবে।


বিজ্ঞাপন


তথ্যসূত্র: দ্যা সিটিজেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর