বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সৌদি আরবে গিয়ে যে ১৫ কাজ করা যাবে না

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ০২:২৮ পিএম

শেয়ার করুন:

সৌদি আরবে গিয়ে যে ১৫ কাজ করা যাবে না

আগে বিশেষ ক্ষেত্রে ছাড়া সৌদি আরবে যাওয়া যেত না। বিশেষ করে পর্যটন ভিসা দিত না দেশটি। তবে কয়েক বছর আগে নতুন করে এই ভিসা চালু করেছে সৌদি সরকার। প্রায় অর্ধশতাধিক দেশের নাগরিকদের জন্য এমন ভিসা চালু করা হয়েছে। এছাড়া প্রতিনিয়ত হাজার হাজার মানুষ সৌদি আরবে কাজ করার জন্য যান। দেশটিতে গিয়ে কিছু নির্দিষ্ট কিছু কাজ করা যাবে না। তার একটি তালিকাও সেসময় প্রকাশ করে সৌদি আরব। সেগুলো হলো-

উচ্চ শব্দে গান বাজানো
কোনো আবাসিক এলাকায় যথাযথ অনুমতি ছাড়া উচ্চ শব্দে গান বাজানো যাবে না। এক্ষেত্রে এক বা একাধিক ব্যক্তি অভিযোগ জানালে দায়ীকে শাস্তি পেতে হবে। প্রথমবারের জন্য ৫০০ সৌদি রিয়াল আর পরবর্তীতে প্রত্যেক বারের জন্য এক হাজার রিয়াল করে গুণতে হবে এজন্য।


বিজ্ঞাপন


যৌনতা প্রকাশ পায় এমন আচরণ
এমন কোনো আচরণ করা যাবে না যার মাধ্যমে যৌনতা প্রকাশ পায়। এ ধরেনের অপরাধের জন্য গুণতে হবে তিন হাজার সৌদি রিয়াল। একই অপরাধ আবার করার জন্য জরিমানা ছয় হাজার ডলার।

প্রার্থনার সময়ে গান বাজানো
প্রার্থনা বা নামাযের সময় কেউ গান বাজালে ১০০০ সৌদি রিয়াল জরিমানা করা হবে। একই অপরাধে পরবর্তীতে দিতে হবে ২০০০ রিয়াল করে।

saudi arabia

পোষা প্রাণীর বিষ্ঠা
পোষা প্রাণীর বিষ্ঠা পরিস্কার না করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য প্রথবারের শাস্তি ১০০ রিয়াল জরিমানা, পরবর্তীতে ২০০ রিয়াল।


বিজ্ঞাপন


যত্রতত্র থুথু ও ময়লা ফেলা
নির্দিষ্ট স্থান ছাড়া কেউ ময়লা ফেললে কিংবা যেখানে সেখানে থুথু ফেলা হলে ৫০০ রিয়াল জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই কাজের জন্য ১০০০ রিয়াল গুণতে হবে।

পাবলিক প্লেসে বাধা ডিঙ্গালে
খোলা জায়গায় কর্তৃপক্ষের ঘেরাও করা জায়গা অতিক্রম করলে একবারেই ৫০০ রিয়ালের জরিমানা। পরবর্তীতে হবে দ্বিগুণ জরিমানা।

পাবলিক প্লেসে যথাযথ পোশাক পরা
পাবলিক প্লেসে সৌদি আরবের ‘ড্রেস কোডের’ সাথে যায় না এমন পোশাক পরা যাবে না। এমনকি পোশাকে ‘অপবিত্র আর অশ্লীল’ কোনো প্রতীকও থাকা চলবে না। কেউ অন্তর্বাস বা ঘুমানোর পোশাক পরে বাইরে বের হলেও অপরাধ হিসেবে গণ্য হবে। এই তিনটি ক্ষেত্রেই প্রথমবার ১০০ আর পরবর্তীতে ২০০ রিয়াল করে জরিমানা দিতে হবে।

পোশাকে নগ্নতা
পাবলিক প্লেসে আপনার পোশাকে এমন কোনো ভাষা, ছবি বা প্রতীক থাকা যাবে না যা বৈষম্য ও বর্ণবাদ, পর্নগ্রাফি বা মাদকের ব্যবহার উস্কে দিতে পারে। এজন্য প্রথমবারই ৫০০ ইউরো গুণতে হবে।

বয়স্ক আর প্রতিবন্ধীদের আসন
গণপরিবহনে ভুল করে বয়স্ক আর প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনে বসে গেলেই বিপদ। মাশুল দিতে হবে ২০০ ইউরো। দ্বিগুণ গুণতে হবে একই অপরাধ আবার করলে।

গণপরিবহন ও দেয়ালে লেখালেখি
অনুমতি ছাড়া পাবলিক পরিবহন অথবা দেয়ালে লেখালেখি, আঁকাআঁকি করলে প্রথমবারের শাস্তি ১০০ রিয়াল জরিমানা। একই জরিমানা হবে বর্ণবাদী কিংবা কোনো প্রচার সংক্রান্ত স্লোগান বা ছবি দিলেও। ১০০ রিয়াল মাশুল দিতে হবে বাণিজ্যিক প্রচাপত্র বিলি করার জন্যেও।

saudi arabia

লাইন ভাঙলে ৫০ রিয়াল
অনুমতি ছাড়া পাবলিক প্লেসের অপেক্ষারত লাইন অতিক্রম করলে ৫০ রিয়াল জরিমানা গুণতে হবে।

বৈদ্যুতিক বা লেজার বিম ব্যবহার
বৈদুতিক কোনো কিছু বা লেজার বিম ব্যবহার করে কাউকে ভয় দেখালে বা ক্ষতি করলে প্রথমবারের শাস্তি ১০০ রিয়াল, পরবর্তীতে ২০০ করে।

ছবি বা ভিডিও তোলা
অনুমতি ছাড়া কারো ছবি তুললে বা ভিডিও করলে বড় ধরনের অপরাধ হিসেবে গণ্য হবে। একইভাবে অনুমতি ছাড়া তোলা যাবে না দুর্ঘটনা বা অন্য কোনো ঘটনার ছবিও। এসব ক্ষেত্রে প্রথমবারের শাস্তি ১০০০ রিয়াল। একই অপরাধ আবার করলে গুণতে হবে ২০০০ রিয়াল করে।

কাউকে আক্রমণ করা
শারীরিক বা মৌখিকভাবে কাউকে আক্রমণ করা যাবে না। এমন কর্মকাণ্ডে কেউ ভয় পেলে বা ক্ষতিগ্রস্থ হলে ১০০ রিয়াল গুণতে হবে।

অগ্নি প্রজ্বলন
ভুল করেও পাবলিক প্লেস বা পার্কে আগুন জ্বালিয়ে ফেললে শাস্তি ১০০ রিয়াল।

সূত্র: ডয়চে ভেলে

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর