সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

হাত খুলে দিচ্ছে বন্ধুরা, সংকট কাটবে কি পাকিস্তানের?

আবুল কাশেম
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩, ১১:৩০ এএম

শেয়ার করুন:

হাত খুলে দিচ্ছে বন্ধুরা, সংকট কাটবে কি পাকিস্তানের?
সৌদিতে গার্ড অব অনার দেওয়া হয় শাহবাজ শরিফকে

অনেক আগে থেকেই অর্থনৈতিক সংকটে রয়েছে পাকিস্তান। সেই সংকট কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে ২০২২ সালের ভয়াবহ বন্যা। এমন অবস্থায় দরাজ হাতে দেশটির পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে বন্ধুরাষ্ট্রগুলো। বিশাল অংকের এই সহযোগিতা ও বিনিয়োগে কি সংকট কাটাতে পারবে পাকিস্তান?

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দায়িত্ব থেকে সরানোর পর এই পদে বসেছেন শাহবাজ শরিফ। গত বছরের ডিসেম্বরে দেশটির রিজার্ভ সর্বনিম্ন স্তরে পৌঁছায়। তাদের রিজার্ভ দিয়ে খুব সময়ের জন্য আমদানি ব্যয় মেটানো সম্ভব হবে। এমন অবস্থার মধ্যে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার মুখে পড়ে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। 


বিজ্ঞাপন


বন্যায় পাকিস্তানের ৩ কোটি ৩৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যা দেশের ২২ কোটি জনসংখ্যার ১৫ শতাংশেরও বেশি। বন্যায় দেশটিতে প্রাথমিক হিসাবে এক হাজার কোটি ডলারের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

pakistan flood
কয়েক দশকের মধ্যে ভয়াবহ বন্যার মুখে পড়ে পাকিস্তান

পাকিস্তান সরকারের দাবি, মানুষের কর্মকাণ্ডের ফলে সৃ্ষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে অস্বাভাবিক বৃষ্টি ও বন্যা হয়েছে। এ কারণে এই দুর্যোগে পাকিস্তানকে সাহায্য করার ক্ষেত্রে বিশ্বের একটি বাধ্যবাধকতা রয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানে বিনিয়োগ বাড়িয়ে দশ বিলিয়ন ডলার করবে সৌদি!


বিজ্ঞাপন


পাকিস্তানের এই দাবির অনেকটা স্বীকার করেছে জাতিসংঘ। জলবায়ু পরিবর্তনের কারণে পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশ ভয়াবহ মৌসুমী বায়ুর মুখোমুখি হচ্ছে, যারা এই সমস্যার জন্য দায়ী অনেক কম। এ নিয়ে ববাবরই বিশ্বকে সতর্ক করছে জাতিসংঘ।

সম্প্রতি জেনেভায় জাতিসংঘ ও পাকিস্তান যৌথভাবে সম্মেলন করে। সেখানে পাকিস্তানকে ৯৭০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে কয়েকটি দেশ ও সংস্থা। বৈশ্বিক সম্প্রদায় বিধ্বংসী জলবায়ুপ্ররোচিত গ্রীষ্মকালীন বন্যা থেকে ইসলামাবাদের পুনরুদ্ধারের প্রচেষ্টাকে সহায়তা করার অঙ্গীকার করেছে।

pakistan crisis
অর্থনৈতিস সংকটে ভুগছে পাকিস্তান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং শাহবাজ শরীফ সোমবার দিনব্যাপী সম্মেলনের সহ-আয়োজক ছিলেন।সম্মেলনে কয়েক ডজন দেশের প্রতিনিধি, আন্তর্জাতিক আর্থিকপ্রতিষ্ঠান এবং বেসরকারি দাতারা উপস্থিত ছিলেন।

বৃহৎ দাতাদের মধ্যে রয়েছে- ইসলামিক উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক, সৌদি আরব, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, চীন এবং ইউরোপীয় ইউনিয়ন। পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, প্রতিশ্রুত অর্থের প্রায় ৯০ শতাংশ প্রকল্প-অর্থায়ন ঋণ।

শাহবাজ শরিফ ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেন, বন্যা থেকে পুনরুদ্ধার এবং পুনর্নির্মাণের জন্য প্রতিশ্রুত অর্থের সর্বমোট পরিমাণ আগামী ৩ বছরে প্রয়োজনীয় অর্থের অর্ধেক প্রদানের জন্য বিদেশি দাতাদের যে লক্ষ্যমাত্রা তা অতিক্রম করেছে।

pakistan un
জাতিসংঘ মহাসচিবের সঙ্গে শাহবাজ শরিফ

এই সম্মেলনে অনেক স্বস্তির খবর পেয়েছে পাকিস্তান। তবে আরও বড় খবর হলো পাকিস্তানে ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান।

গত বছরের আগস্টেই পাকিস্তানে বিনিয়োগের ঘোষণা দিয়েছিল সৌদি আরব। এছাড়া পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে সৌদি আমানতের মেয়াদ ডিসেম্বরে বাড়ানো হয়।

সৌদি প্রেস এজেন্সি মঙ্গলবার ভোরে বলেছে, পাকিস্তান এবং এর জনগণের অর্থনীতিকে সমর্থন করার ক্ষেত্রে সৌদি আরবের অবস্থান নিশ্চিত করেছেন যুবরাজ মুহাম্মদ।

আরও পড়ুন: পাকিস্তানকে ৯০০ কোটি ডলার দেবে দাতা দেশগুলো

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর গত বছরের এপ্রিলে প্রথম বিদেশ সফরে সৌদি আরব গিয়েছিলেন শাহবাজ শরিফ। ওই সফরে জেদ্দায় সৌদি যুবরাজের সঙ্গে একান্তে বৈঠক করেন তিনি। সে সময় দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা হয়।

প্রথম সফরে সৌদি আরবে গেলে শাহবাজ শরিফকে গার্ড অব অনার দেওয়া হয়। তাকে স্বাগত জানান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানের প্রতি বরাবরই দরাজহস্ত বন্ধুরাষ্ট্রগুলো। নানা সময়ে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। সর্বশেষ এই দুই অর্থনৈতিক সিদ্ধান্ত পাকিস্তানের সংকট কাটাতে অনেকটাই সাহায্য করবে। এবার কি তবে কিছুটা স্বস্তি পাবে পাকিস্তান?

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর