শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বুর্জ খলিফার চেয়েও এক কি.মি. উঁচু ভবন বানাবে সৌদি!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ০৫:১৪ পিএম

শেয়ার করুন:

বুর্জ খলিফার চেয়েও এক কি.মি. উঁচু ভবন বানাবে সৌদি!

বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফার চেয়ে দ্বিগুণ উচ্চতার আকাশচুম্বী ভবন তৈরির পরিকল্পনা করছে সৌদি আরব। এর উচ্চতা হবে দুই কিলোমিটার।

মধ্যপ্রাচ্যের অর্থনৈতিক এবং ব্যবসায়িক বিষয়ক সংবাদমাধ্যম মিড এক খবরে জানিয়েছে, একটি আকাশচুম্বী ভবনের পরিকল্পনা করছে সৌদি, যা বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হয়ে উঠবে। এ নিয়ে বর্তমানে কাজ চলছে।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, নতুন এই মেগা প্রকল্পটি ২ কিলোমিটার (২০০০ মিটার) উঁচু হবে। নির্মিত হলে এটিই হবে বিশ্বের সর্বোচ্চ ভবন। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। 

সৌদির রাজধানী রিয়াদে ১৮ বর্গকিলোমিটার এলাকা জুড়ে ভবনটি নির্মাণ করা হবে। কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন একটি জায়গা নির্মাণের জন্য চিহ্নিত করা হয়েছে বলে জানা গেছে।

ঠিকাদারদের মতে এবং এই অঞ্চলে বিদ্যমান টাওয়ারের দামের উপর ভিত্তি করে খবরে বলা হয়েছে, চূড়ান্ত কাঠামো নির্মাণ করতে ৫ বিলিয়ন ডলার খরচ হতে পারে।

এ বিষয়ে একটি নকশা প্রতিযোগিতা ঘোষণা করা হয়েছে। প্রকল্পের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, ডেভেলপার, স্থপতি, নির্মাণ বিশেষজ্ঞ এবং প্রকল্প পরিচালকদের অংশ নিতে এবং মেগা বিল্ডিং ডিজাইন করার জন্য এই প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানো হয়েছে।


বিজ্ঞাপন


স্কিডমোর, ওইংস অ্যান্ড মেরিল (এসওএম), অ্যাড্রিয়ান স্মিথ এবং গর্ডন গিল আর্কিটেকচারের মতো নামসহ প্রকল্পটির প্রাথমিক পর্যায়ে অবদান রাখার জন্য বেশ কয়েকটি স্থাপত্য সংস্থাকে যুক্ত করা হয়েছে।

বর্তমানে উন্নয়নাধীন একাধিক প্রকল্পসহ একটি মেগা-প্রকল্পের বুমের সাক্ষী হচ্ছে সৌদি আরব। ২০৩০ সালের মধ্যে এটি বিশ্বের বৃহত্তম নির্মাণস্থল হয়ে উঠবে বলে অনুমান করা হচ্ছে।

সূত্র: খালিজ টাইমস

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর