শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শান্তি ও নিরাপত্তার উন্নয়নে সৌদি-চীন অংশীদার: বিন সালমান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৮:২৭ এএম

শেয়ার করুন:

শান্তি ও নিরাপত্তার উন্নয়নে সৌদি-চীন অংশীদার: বিন সালমান

শান্তি ও নিরাপত্তার উন্নয়নে সৌদি-চীন অংশীদার বলে জানিয়েছেন সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেন, সৌদি আরব ও চীনের মধ্যে অংশীদারিত্ব আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে অবদান রাখবে।

বৃহস্পতিবার রিয়াদের আল-ইয়ামামাহ প্রাসাদে তাদের আনুষ্ঠানিক আলোচনার সময় ক্রাউন প্রিন্স চীনা নেতাকে বলেন, 'আমাদের বৈঠকটি দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের গভীরতাকে মূর্ত করে। কারণ রিয়াদ এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্ক বন্ধুত্ব ও পারস্পরিক বিশ্বাসের বৈশিষ্ট্যযুক্ত।'


বিজ্ঞাপন


ক্রাউন প্রিন্স জোর দিয়েছিলেন যে, সৌদি আরব চীনের সঙ্গে অংশীদারিত্বকে উচ্চ স্তরে নিয়ে যেতে চায়। আলোচনাকালে দুই নেতা সৌদি-চীন অংশীদারিত্বের দিকগুলো পর্যালোচনা করেন। বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রচেষ্টার কথাও উল্লেখ করা হয়েছে।

তারা অভিন্ন স্বার্থের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু এবং এ বিষয়ে করা প্রচেষ্টা পর্যালোচনার পাশাপাশি উভয় দেশে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ নিয়েও আলোচনা করেন।

বৈঠকের পর ক্রাউন প্রিন্স এবং চীনা প্রেসিডেন্ট সৌদি আরবের ভিশন ২০৩০ এবং চীনা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মধ্যে সামঞ্জস্যপূর্ণ পরিকল্পনার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাসহ বেশ কয়েকটি চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। সবুজ শক্তি, সবুজ হাইড্রোজেন, ফটোভোলটাইক শক্তি এবং তথ্য প্রযুক্তির মতো বিষয়গুলো ছিল।

এর আগে সৌদি বাদশাহ সালমান এবং প্রেসিডেন্ট শি তাদের আনুষ্ঠানিক আলোচনার পর সৌদি ও চীনের মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করেন।


বিজ্ঞাপন


সূত্র: সৌদি গেজেট

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর