বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

সৌদির বিশাল বাজেট ঘোষণা, খরচের পরও থাকবে ১৬ বিলিয়ন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৫৫ এএম

শেয়ার করুন:

সৌদির বিশাল বাজেট ঘোষণা, খরচের পরও থাকবে ১৬ বিলিয়ন

সৌদি আরব বুধবার ২০২৩ অর্থবছরের সাধারণ বাজেট উন্মোচন করেছে। এর মোট রাজস্ব ধরা হয়েছে ১১৩০ বিলিয়ন সৌদি রিয়াল। আর এই বছরে ব্যয় হবে ১১১৪ বিলিয়ন রিয়াল। ফলে বছর শেষে অতিরিক্ত থেকে যাবে ১৬ বিলিয়ন রিয়াল।

রিয়াদের আল-ইয়ামামাহ প্রাসাদে মন্ত্রী পরিষদের অধিবেশনে দুই পবিত্র মসজিদের রক্ষক বাদশাহ সালমান বার্ষিক বাজেট ঘোষণা করেন। খবর সৌদি গেজেটের


বিজ্ঞাপন


এক সংক্ষিপ্ত ভাষণে বাদশাহ সালমান বলেন, 'আল্লাহর অনুগ্রহে আমরা আগামী বছরের জন্য রাষ্ট্রের সাধারণ বাজেট ঘোষণা করছি। সর্বশক্তিমান আল্লহার কাছে আমাদের মাতৃভূমিতে নিরাপত্তা ও সমৃদ্ধির আশীর্বাদ চিরস্থায়ী করার প্রার্থনা করছি।'

বাদশাহর ভাষণের পর ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সভাপতিত্বে মন্ত্রিসভা অধিবেশন শেষ করে। 

মোহাম্মদ বিন সালমান ২০২৩ অর্থবছরের সাধারণ বাজেট ঘোষণার জন্য বাদশাহকে মন্ত্রিপরিষদের ধন্যবাদ ও প্রশংসার প্রস্তাব দেন। তারপর মন্ত্রিসভা বাজেটের আইটেমগুলো পর্যালোচনা করে এটি অনুমোদন করে।

ক্রাউন প্রিন্স মন্ত্রী ও কর্মকর্তাদের তাদের এখতিয়ারে বাজেটের উন্নয়ন এবং সামাজিক কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়নে সক্রিয়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার নির্দেশ দেন।


বিজ্ঞাপন


সৌদি আরব ভিশন ২০৩০ উপলক্ষে দেশজুড়ে ব্যাপক কর্মযজ্ঞ চালাচ্ছে। এসব প্রকল্পে ব্যায় হচ্ছে হাজার হাজার কোটি টাকা। তারপরও তারা দেশের অর্থনীতি নিয়ে ভীত নয়। কয়েক বছরের মধ্যে তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে বহুমুখী অর্থনীতি হওয়ার ব্যাপারে আশাবাদি সৌদি শাসকরা।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর