শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিনোদনকেন্দ্র বানাতে দেড় লাখ কোটি টাকা খরচ করবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৪:৫২ পিএম

শেয়ার করুন:

বিনোদনকেন্দ্র বানাতে দেড় লাখ কোটি টাকা খরচ করবে সৌদি

দেশের ১৪টি শহরে ২১টি বিনোদনকেন্দ্র গড়ে তুলতে ১৩ বিলিয়ন ডলার বা ৫০ বিলিয়ন সৌদি রিয়াল (প্রায় ১ লাখ ৩২ হাজার কোটি টাকা) খরচ করবে সৌদি আরব। 

সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, এসব কেন্দ্রে সিনেমা, বোলিং ট্র্যাক, বৈদ্যুতিক কার্টিং ট্র্যাক এবং ইনডোর সার্ফিং এলাকা অন্তর্ভুক্ত থাকবে।


বিজ্ঞাপন


সৌদি এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস (সেভেন), সৌদির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এসব বিনোদন কেন্দ্রের মালিক হবে। তারা ঘোষণা করেছে যে, এটি ১৪ শহরের ১৫০টিরও বেশি বিনোদন এলাকা অন্তর্ভুক্ত করবে।

বুধবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে যে, রিয়াদের আল-হামরার জন্য নির্ধারিত প্রথম বিনোদনকেন্দ্রের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

কিং আবদুল্লাহ রোডের সঙ্গে ইস্টার্ন রিং রোডের সংযোগস্থলে অবস্থিত এই বিনোদনকেন্দ্র গড়ে তুলতে প্রাথমিকভাবে ৮০০ মিলিয়ন ডলার খরচ ধরা হয়েছে। এর আয়তন ১ লাখ ৬৭ হাজার বর্গমিটার পর্যন্ত বাড়ানো হবে।

Saudi Arabia entertainment hubs


বিজ্ঞাপন


এই বিনোদন কেন্দ্রের মধ্যে থাকবে একটি ইনডোর ভিউয়িং হুইল, একটি ইনডোর সার্ফিং এরিয়া, বোলিং অ্যালি যাতে ১০টি ট্র্যাক, একটি ইনডোর এয়ার-ফ্লাইং এরিয়া, ইলেকট্রিক কার্টিং ট্র্যাক, সেই সঙ্গে সিনেমা, রেস্তোরাঁ, ক্যাফে এবং স্থানীয় ও বিশ্ব ব্র্যান্ডের ব্র্যান্ডেড খুচরা দোকানগুলো অন্তর্ভুক্ত থাকবে। এটি বার্ষিক প্রায় ৬ মিলিয়ন দর্শকের জায়গা তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

বাকি ১৩টি বিনোদন গন্তব্যের বিবরণ এবং অবস্থান এখনও প্রকাশ করা হয়নি। সৌদি বিনোদন খাতে বিনিয়োগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। 

আয়ের উৎস বৈচিত্র্যকরণ, কর্মসংস্থান সৃষ্টি, নাগরিক ও বাসিন্দাদের জীবনযাত্রার মান বৃদ্ধিতে অবদান রাখতে এবং বিশ্বব্যাপী সেরা শহরের মধ্যে সৌদি শহরগুলোর র‌্যাঙ্কিং উন্নত করার জন্য ভিশন ২০৩০ নিয়েছে সৌদি আরব।

বলা হচ্ছে যে, এক ছাদের নিচে সব ধরনের বিনোদন ব্যবস্থা থাকবে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর