মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম

শেয়ার করুন:

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু
ছবি: রয়টার্স।

ইসরায়েলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গতকাল রোববার (১৬ জুন) সন্ধ্যায় ইসরায়েলের রাজনৈতিক নিরাপত্তা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সোমবার (১৭ জুন) তিনি এই ঘোষণা দেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।


বিজ্ঞাপন


এর আগে, নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে সম্প্রতি পদত্যাগ করেন বেনি গানৎস। তিনি একসময় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

গানৎসের পদত্যাগ নেতানিয়াহুর জন্য একটা বড় ধাক্কা হয়ে আসে। এরপর থেকে নেতানিয়াহু সরকারের অতি-ডানপন্থী জোটসঙ্গীরা যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিতে বলছিল। তারা একটি নতুন যুদ্ধকালীন মন্ত্রিসভা গড়তে চাপ দিয়ে আসছিল। এখন নেতানিয়াহু যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দেওয়ার ঘোষণা দিলেন।

নেতানিয়াহুর জোট সরকারের কট্টর জাতীয়তাবাদী-ধর্মীয় ভাবধারার অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ইতামার বেন-গভিরের চাওয়া, ইসরায়েলি বাহিনী গাজায় বোমাবর্ষণ অব্যাহত রাখুক।


বিজ্ঞাপন


কিন্তু গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের ওপর দেশি-বিদেশি চাপ বাড়ছে। এমনকি মিত্র যুক্তরাষ্ট্রও এখন যুদ্ধবিরতির পক্ষে।

জেরুজালেম পোস্টের খবর অনুযায়ী, নেতানিয়াহু বলেছেন, গানৎসের অনুরোধে যুদ্ধকালীন মন্ত্রিসভা করা হয়েছিল। গানৎস চলে যাওয়ায় এই মন্ত্রিসভার আর দরকার নেই।

উল্লেখ্য, গত অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর ইতোমধ্যেই আট মাসেরও বেশি পার হয়ে গেছে।  যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ বাড়তে শুরু করলেও যুদ্ধ বন্ধ করার মতো কোনো চুক্তি এখনও অনেক দূর মনে হচ্ছে। একদিকে আলোচনা চললেও গাজায় ধারাবাহিক রক্তপাত থামার কোনো লক্ষণ নেই।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামাসকে নির্মূল করতে গাজায় অবিরাম হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী এ পর্যন্ত অন্তত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর