মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

কোমা থেকে জেগে উঠলেন ১০ বছর পর!

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০২৪, ০৯:১৪ পিএম

শেয়ার করুন:

কোমা থেকে জেগে উঠলেন ১০ বছর পর!

২০১৪ সালে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে কোমায় চলে যান চীনের এক ব্যক্তি। এরপর টানা ১০ বছর কোমায় থাকা ওই ব্যক্তিকে সুস্থ করার চেষ্টায় সেবা করতে থাকেন তার স্ত্রী। অবশেষে স্ত্রী সান হংশিয়ার চেষ্টা সার্থক হলো। তার বিশ্বাস ছিল, তার জীবনসঙ্গী একদিন স্বাভাবিক জীবনে ফিরে আসবেন। ১০ বছর পর তার আশাই সত্যি হয়েছে। খবর এনডিটিভি।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই দম্পতির আবেগঘন একটি ভিডিও চীনের ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, ১০ বছর পর কোমা থেকে জেগে ওঠা স্বামীর পাশে বিছানায় বসে আছেন সান হংশিয়া। গত কয়েক বছর কীভাবে কেটেছে সেই বর্ণনাই দিচ্ছিলেন সান হংশিয়া।


বিজ্ঞাপন


সান বলেন, যদিও আমি অনেক ক্লান্ত। তারপরও একটি পরিবারের সবাই যদি আবার এক হয়, সেটার অনুভূতি অন্য রকম।

হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে স্বামী কোমায় চলে যাওয়ার পর তিনি কি অবস্থার মধ্য দিয়ে গেছেন সেগুলোর স্মৃতিচারণা করেন। সান বলেন, দুই সন্তানের চিন্তাই তাকে শক্তি জুগিয়েছে, ভেঙে পড়তে দেয়নি। পাশাপাশি তিনি সন্তানদের জন্য সুন্দর একটি উদাহরণও তৈরি করতে চেয়েছিলেন।

দীর্ঘদিন কোমায় থাকার কারণে ওই ব্যক্তির (স্বামী) অনেক ধরনের শারীরিক সমস্যা হয়েছিল। শ্বাসপ্রক্রিয়া স্বাভাবিক রাখতে তার জন্য ট্র্যাকিওস্টমি প্রক্রিয়া ব্যবহার করা হয়েছে। পুরুষাঙ্গে ক্যাথেটার ব্যবহার করা হয়েছে। এসবের জন্য সানকে অনেক পরিশ্রম করতে হয়েছে। তারপরও সান লক্ষ্য থেকে বিচ্যুত হননি।

সানের ৮৪ বছর বয়সী শ্বশুর বউমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সে আমার বউমা, কিন্তু আমার মেয়ের চেয়ে বেশি। ওর সঙ্গে কারও তুলনা হয় না।


বিজ্ঞাপন


সামাজিক যোগাযোগমাধ্যমেও এই দম্পতির প্রতি সবােই প্রতি ভালোবাসা জানিয়েছেন। একজন লিখেছেন, এটা সত্যিকারের ভালোবাসা।

আরেক ব্যক্তি লিখেছেন, এই ব্যক্তি এক ফেরেশতাকে বিয়ে করেছেন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর