সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

৮৫ দেশে সামরিক সরঞ্জাম বিক্রি করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পিএম

শেয়ার করুন:

৮৫ দেশে সামরিক সরঞ্জাম বিক্রি করছে ভারত
ফাইল ফটো/আনন্দবাজার

প্রতিরক্ষা খাতে ক্রমশ ‘আত্মনির্ভর’ হয়ে উঠছে ভারত। এক সময় বিশ্বের উন্নত দেশগুলোর অস্ত্রের জন্য মুখাপেক্ষী থাকা ভারত বর্তমানে বিশ্বের ৮৫ দেশে সামরিক সরঞ্জাম বিক্রি করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।

গত সোমবার ‘ফার্স্ট পোস্ট’এর একটি অনুষ্ঠানে গিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন, বিভিন্ন দেশে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির অংক এ বারেই প্রথম ২১ হাজার কোটি রুপি ছুঁয়েছে।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ১৬ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রফতানি করেছিল ভারত। ২০২৩-২৪ অর্থবর্ষে সেই অংক ৩২.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটিকে ‘আকর্ষণীয় উত্থান’ বলে অভিহিত করেছেন রাজনাথ।

আরও পড়ুন: ভারতের আসন্ন সাধারণ নির্বাচন কেন গুরুত্বপূর্ণ?

রাজনাথ জানিয়েছেন, ভারতের লক্ষ্য ২০২৪-২৫ অর্থবর্ষে এই অংক ৩৫ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া। কেন্দ্রে মোদি সরকারের নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর প্রতিরক্ষা সামগ্রী বিক্রির উপরে ভারত বিশেষ নজর দিয়েছে বলেও দাবি করেন তিনি।

২০১৩-১৪ সালে অস্ত্র বিক্রির পরিমাণ ছিল মাত্র ৬৮৬ কোটি রুপি। ২০২৩-২৪ সালে সেটাই পৌঁছল ২১ হাজার ৮৩ কোটি রুপিতে। 


বিজ্ঞাপন


ভারত যে ৮৫টি দেশে প্রতিরক্ষা সামগ্রী রফতানি করছে, সেগুলোর মধ্যে রয়েছে- রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সৌদি আরব, ফিলিপাইনস, পোল্যান্ড, চিলি। ইসরায়েলেও সামরিক সরঞ্জাম রফতানি করে ভারত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, অস্ট্রেলিয়া, জাপান, ব্রাজিল, মিশর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডের মতো মোট ৩৪টি দেশকে বুলেট প্রতিরোধী জ্যাকেট সরবরাহ করে ভারত। ভারত থেকে বন্দুকের গুলি কেনে ১০টি দেশ।

আরও পড়ুন: আসছে অসহনীয় গরম, ভারতে সতর্কতা

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশ ভারত থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে প্রয়োজনীয় বৈদ্যুতিক সামগ্রী কেনে। মরিশাস, মালদ্বীপ দ্রুতগতির জলযান কেনে ভারতের কাছ থেকে।

ভারত এবং রাশিয়া যৌথভাবে তৈরি করেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভিয়েতনাম এই ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এই তালিকায় রয়েছে ইন্দোনেশিয়াও।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর