শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

আসছে অসহনীয় গরম, ভারতে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ পিএম

শেয়ার করুন:

আসছে অসহনীয় গরম, ভারতে সতর্কতা
ফাইল ফটো/হিন্দুস্তান টাইমস

এপ্রিলের শুরুতেই তীব্র দাবদাহের আঁচ পেতে শুরু করেছে ভারতীয়রা। দেশটির আবহাওয়া দফতর (আইএমডি) পূর্বাভাসে বলেছে যে, এ বছর গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে তীব্র তাপপ্রবাহের শিকার হতে চলেছে ভারত।

আবহাওয়া দফতরের বরাত দিয়ে জি নিউজ জানিয়েছে, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ এবং উত্তর-পশ্চিম ভারতের বিচ্ছিন্ন কিছু অংশ ছাড়া দেশটির প্রায় বেশিরভাগ অংশেই গ্রীষ্মে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকতে পারে।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, তাপপ্রবাহ মধ্য ভারতেও‌। মূলত সমতল এলাকাতে এই তাপপ্রবাহ হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: ‘সহ্যের সীমা ছাড়িয়েছেন’, রামদেবকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

আইএমডি এর ডিরেক্টর জেনারেল ড. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা এবং ওড়িশাতে এপ্রিল, মে এবং জুন মাসে তাপপ্রবাহ হবে। রক্ষা পাবে না পশ্চিমবঙ্গও। গুজরাট, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, ওড়িশা, পশ্চিম মধ্যপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশে এপ্রিল মাসে তাপপ্রবাহের সবচেয়ে খারাপ প্রভাব পড়বে।

চৈত্রের মাঝামাঝি পশ্চিমবঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল ৩৬ ডিগ্রির। পূর্বাভাস ছাপিয়ে এপ্রিলের প্রথম দিনেই ৩৭ ডিগ্রি ছড়িয়ে গেছে কলকাতার তাপমাত্রা। পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০ এর আশেপাশে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের পারদ ৩৮ এর ঘরে। পশ্চিম এর বেশ কিছু জেলাতে তাপমাত্রা ৪০ থেকে ৪২ এর মধ্যে পৌঁছাবে আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায়। 


বিজ্ঞাপন


ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য ভারত ও দক্ষিণ-পশ্চিম ভারতে হিটওয়েভের আশঙ্কা বেশি। তার কথায়, এই বছর স্বাভাবিকের থেকে বেশি উষ্ণতা ও তাপপ্রবাহ ভারতের সমভূমি এলাকাতেই মূলত দেখা যাবে। ১০ থেকে ২০ দিন ধরে এই তাপপ্রবাহ চলতে পারে ভারতের বিভিন্ন অংশে।

আরও পড়ুন: ‘আমি বোকা হতে চাই, বোকারা কাউকে ঠকায় না’- ছোট্ট শিশুর ভিডিও ভাইরাল

তাপপ্রবাহের মতো পরিস্থিতিতে  শিশু, বয়স্ক মানুষদের জন্য কঠিন পরিস্থিতি হয়। যারা ক্রনিক রোগে ভুগছেন, যারা দীর্ঘ সময়ের জন্য রোদে থাকেন, তাদের সাবধান থাকতে বলা হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর