সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভূমিকম্পে তাইওয়ানে নিহত বেড়ে ৭, নিখোঁজ ৭৭

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০২:০৪ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পে তাইওয়ানে নিহত বেড়ে ৭, নিখোঁজ ৭৭
ভূমিকম্পের পর পাহাড়ে ভূমিধস। ছবি: সিএনএন

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭.২ মাত্রার ভূমিকম্পের পর অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকায় সাত জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছে ৭০০ জনেরও বেশি মানুষ।

ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি ও বিদ্যুৎ বিভ্রাটের পর ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে ৭৭ জনেরও বেশি মানুষ। খবর ইয়াহু নিউজের


বিজ্ঞাপন


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭.৫৮ মিনিটে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের প্রায় ১৮ কিলোমিটার দক্ষিণে। ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৭.৪ মাত্রায় পরিমাপ করেছে, যদিও তাইওয়ানের নিজস্ব পর্যবেক্ষণ সংস্থা এটিকে ৭.২ মাত্রায় রেখেছে।

আরও পড়ুন: তাইওয়ানে ভূমিকম্প: একজনের মরদেহ উদ্ধার, আহত অর্ধশত

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কম্পনের ফলে হুয়ালিয়েনের সুহুয়া হাইওয়েতে অন্তত নয়টি ভূমিধস এবং ধ্বংসাবশেষ পাহাড়ের ধারে ধসে পড়ে। তাইপেইতে পাতাল রেল পরিষেবাসহ দ্বীপ জুড়ে ট্রেন পরিষেবা স্থগিত করা হয়।

এদিকে তাইওয়ানে ভূমিকম্পের পর সুনামির সতর্কতা কমিয়েছে জাপান। জাপান আবহাওয়া সংস্থা (জেএমএ) পূর্ব তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্পের পর বুধবার জাপানের দক্ষিণ দ্বীপপুঞ্জের জন্য সুনামির সতর্কতাকে ‘সুনামি পরামর্শ’ স্তরে নামিয়ে এনেছে।


বিজ্ঞাপন


জেএমএ বলেছে, ভূমিকম্পের পর এই অঞ্চলে এক মিটার (৩.৩ ফুট) পর্যন্ত উচ্চতর ঢেউ তৈরি হতে পারে। এটি পূর্বে আনুমানিক সর্বোচ্চ তিন মিটার উচ্চতার সুনামির বিষয়ে সতর্ক করেছিল।

আরও পড়ুন: ২৫ বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, সুনামি সতর্কতা

এর আগে এই অঞ্চলে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে সাত দশমিক ছয় মাত্রার ভূমিকম্প দেশটিতে আঘাত করেছিলো। তখন দুই হাজার চারশো মানুষের মৃত্যু হয়েছিল। ধ্বংস হয়েছিলো পাঁচ হাজারের মতো ভবন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর