শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

অনুরোধেও কাজ হয়নি, অসহায় বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:১৭ এএম

শেয়ার করুন:

অনুরোধেও কাজ হয়নি, অসহায় বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন- ফাইল ফটো/সংগৃহীত

ইউক্রেন ও ইসরায়েলকে আরও অস্ত্র সাহায্য দেয়ার বিষয়টি অনুমোদনের জন্য বুধবার কংগ্রেসের প্রতি বিনীত অনুরোধ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার অনুরোধে সাড়া দেয়নি কংগ্রেস। সিনেটও বাইডেনের প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে।

প্রস্তাবের আগে প্রেসিডেন্ট বাইডেন বলেন, প্রতিবেশি দেশে রাশিয়ার প্রেসিডেন্টের প্রায় দু বছরের যুদ্ধে এটি হবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য 'শ্রেষ্ঠতম উপহার'।


বিজ্ঞাপন


একই সময় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর ইউক্রেনের জন্য নতুন নিরাপত্তা সহায়তার কথা ঘোষণা করেছে । ২০২১ সালের আগস্ট মাস থেকে এটি হচ্ছে ইউক্রেনের জন্য বাইডেন প্রশাসনের ৫২তম বার সামরিক সরঞ্জাম অনুমোদন। এতে রয়েছে বিমান প্রতিরক্ষা সক্ষমতা, গোলন্দাজ বাহিনীর সরঞ্জাম, ট্যাংক বিধ্বংসী অস্ত্র এবং অন্যান্য যন্ত্রপাতি।

আরও পড়ুন: হামাস ও পুতিনকে জিততে দেব না: বাইডেন

পেন্টাগন ও পররাষ্ট্র দফতর জানিয়েছে ১৭ কোটি ৫০ লাখ ডলারের এই থোক সামরিক সাহায্যের মধ্যে রয়েছে হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স , অ্যান্টি আর্মর সিস্টেম এবং উচ্চগতি সম্পন্ন অ্যান্টি রেডিয়েশন ক্ষেপনাস্ত্র।

হোয়াইট হাউসে এক সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন বলেন যে, পুতিন যদি ইউক্রেনকে পরাজিত করেন তাহলে সেটি সেখানেই শেষ হয়ে যাবে না, মস্কো পাশের ন্যাটো রাষ্ট্রগুলোর উপর আক্রমণ চালাবে। যুক্তরাষ্ট্র আইনত তাদের প্রতিরক্ষা নিশ্চিত করতে বাধ্য।


বিজ্ঞাপন


বাইডেন বলেন, নেটো যদি আক্রান্ত হয়, আমাদের আমেরিকান সৈন্যরা রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে লড়বে। আমরা পুতিনকে জিততে দেব না।

বাইডেন এক বিবৃতিতে জোর দিয়ে বলেন এই নতুন সহায়তায়, ইউক্রেনের জন্য এই নিরাপত্তা সহায়তা হচ্ছে আমাদের জাতীয় নিরাপত্তার জন্য স্মার্ট বিনিয়োগ। এটি ওই অঞ্চলে বড় রকমের যুদ্ধ প্রতিহত করতে সহায়তা করবে এবং অন্যত্রও সম্ভাব্য আগ্রাসনকে প্রতিহত করবে।

আরও পড়ুন: মঞ্চে হোঁচট খেয়ে পড়ে গেলেন বাইডেন

ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত সিনেট বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১০৫ বিলিয়ন ডলারের বেশি ব্যয় প্যাকেজ অগ্রসরের বিষয়ে সাড়া দেয়নি। এটি মূলত ইউক্রেন এবং ইসরায়েলে অতিরিক্ত সামরিক সহায়তা দেওয়ার জন্য গঠন করা হয়েছিল।

প্যাকেজটির পক্ষে বিপক্ষে সিনেটে ৪৯-৫১ ভোট পড়ে। প্যাকেজটি অনুমোদনের জন্য অন্তত ৬০ ভোটের দরকার ছিল। স্বাধীন সিনেটর বার্নি স্যান্ডার্স (যিনি মূলত ডেমোক্র্যাটদের পক্ষে থাকেন) অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার মধ্যে প্যাকেজের অতিরিক্ত তহবিলে রিপাবলিকানদের বিরোধিতায় যোগ দেন।

স্যান্ডার্স অতিরিক্ত সহায়তার বিরোধিতা করে বলেছেন যে, 'প্যাকেজের বিরুদ্ধে ভোট দিয়েছি কারণ আমি বিশ্বাস করি না যে নেতানিয়াহু সরকারকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে অমানবিক যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য অতিরিক্ত ১০.১ বিলিয়ন ডলার দেওয়া উচিত।'

আরও পড়ুন: বাংলাদেশে নির্বাচনের ফল নিয়ে ভাবছে না যুক্তরাষ্ট্র

তিনি এক বিবৃতিতে বলেন, '৭ অক্টোবর তাদের উপর হামলাকারী হামাসের বিরুদ্ধে আত্মরক্ষার পূর্ণ অধিকার রয়েছে ইসরায়েলের। হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি পুরুষ, নারী ও শিশুদের হত্যা করার আইনগত বা নৈতিক অধিকার তাদের নেই।'

ইসরায়েলকে প্রতিবছর ৪ বিলিয়ন ডলার প্রদান করে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এখন সেটি ১৪.৩ বিলিয়ন ডলার করতে চেয়েছিলেন বাইডেন। এছাড়া ইউক্রেনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছিল ৬১ বিলিয়ন ডলার। তবে বাইডেনের এই অনুরোধে সাড়া দেননি মার্কিন আইনপ্রণেতারা।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর