শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নির্বাচনে লড়তে বাধা নেই নওয়াজ শরিফের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৪, ০৩:৪৭ পিএম

শেয়ার করুন:

নির্বাচনে লড়তে বাধা নেই নওয়াজ শরিফের
ভাই ও মেয়ের সঙ্গে নওয়াজ শরিফ- ফাইল ফটো/এক্স

পাকিস্তানে ফৌজদারি মামলায় শাস্তি পেলে রাজনীতিকরা আর ভোটে দাঁড়াতে পারতেন না। সেই নিয়ম বাতিল করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এর ফলে নির্বাচনে লড়তে আর কোনো বাধা থাকল না সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের।

সোমবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট এই রায় দেয়। প্রধান বিচারপতি এই রায় দিয়ে বলেছেন, আগের সিদ্ধান্তের ফলে একজন নাগরিকের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার মৌলিক অধিকার লংঘিত হচ্ছিল।


বিজ্ঞাপন


২০১৭ সালে নওয়াজ শরিফকে অসৎ পন্থা নেয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তার পরের বছর এই নিয়ম চালু হয় যে, একবার ফৌজদারি অপরাধের জন্য শাস্তি পেলে সারা জীবনের জন্য শাস্তিপ্রাপ্ত ভোটে দাঁড়াতে পারবেন না। তাই তিনি আর ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার অবস্থায় ছিলেন না।

আরও পড়ুন: এবার আরব সাগরে যুদ্ধজাহাজ পাঠাল পাকিস্তান

গতবছর আদালত তার বিরুদ্ধে দুইটি রায় বাতিল করে দেয়। কিন্তু তারপরেও তিনি নির্বাচনে লড়তে পারছিলেন না। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে ৭৪ বছর বয়সি নওয়াজ শরিফ ভোটে লড়তে পারবেন।

পাকিস্তান মুসলিম লিগ (এন) নেত্রী মরিয়ম আরঙ্গজেব সামাজিক মাধ্যমে লিখেছেন, ''পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতা নওয়াজ শরিফের উপর থেকে সারা জীবনের  জন্য নিষেধাজ্ঞা এবার উঠল। অবিচারের শিকার হয়েছিলেন নওয়াজ শরিফ।''


বিজ্ঞাপন


নওয়াজ শরিফের প্রধান প্রতিদ্বন্দ্বী হলো সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল। ইমরান এখন জেলে। তার বিরুদ্ধে প্রচুর মামলা চলছে। তার উপরেও পাঁচ বছরের নিষেধাজ্ঞা রয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের কোনো প্রভাব ইমরানের উপর পড়বে না। কারণ, সুপ্রিম কোর্ট কেবলমাত্র সারা জীবনের জন্য যাদের রাজনীতি করা বন্ধ ছিল, তাদের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে।

আরও পড়ুন: বিশ্বে নির্বাচনের বছর ২০২৪, ভোটার ৪০০ কোটি!

ইমরানের আইনজীবী ইন্তাজার হুসেন পানজুঠা বলেছেন, 'সোমবারের এই রায় আইন ও সংবিধানের মৃতঘণ্টা বাজিয়ে দিয়েছে।'

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর