শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

‘গাজা থেকে ২৭৩ কোটির সম্পদ লুট করেছে ইসরায়েল’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ১২:৩০ পিএম

শেয়ার করুন:

‘গাজা থেকে ২৭৩ কোটির সম্পদ লুট করেছে ইসরায়েল’
গাজায় ইসরায়েলি অভিযান। ছবি: টাইমস অব ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় তিন মাসের বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। আর প্রায় দুই মাস ধরে গাজায় স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। এই অভিযানে অংশ নিয়ে ইসরায়েলের সেনারা গাজা থেকে নগদ টাকা, সোনার গয়নাসহ নানা ধরনের মূল্যবান সম্পদ লুট করছে তারা। গাজার মিডিয়া অফিস জানিয়েছে, ইসরায়েলি সেনারা প্রায় ২৫ মিলিয়ন ডলার (২৭৩ কোটি টাকার বেশি) মূল্যের সম্পদ লুট করেছে।

গাজার মিডিয়া অফিস শনিবার জানিয়েছে, ইসরায়েলি সেনারা গাজা থেকে নগদ অর্থ, সোনা-দানা লুট করেছে। গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত লুটের সম্পদের পরিমাণ প্রায় ২৫ মিলিয়ন ডলার।


বিজ্ঞাপন


আরও পড়ুন: দুঃস্বপ্নে মোড়া গাজার শিশুদের জীবন!

তারা জানিয়েছে, ইসরায়েলি সেনারা গত ৯২ দিনে ৯০ মিলিয়ন শেকেল, স্বর্ণ এবং বিভিন্ন নিদর্শন চুরি করেছে। এ বিষয়ে সাক্ষ্য দিয়েছে গাজার বাসিন্দারা। তারা এটি পর্যবেক্ষণ করছে।

গাজার মিডিয়া অফিস জানিয়েছে, 'চুরি বিভিন্ন উপায়ে ঘটেছে। এর মধ্যে প্রথমটি ছিল চেকপয়েন্টে- যেমন সালাহ আল-দিন স্ট্রিট, যেখানে তারা উত্তর গাজা উপত্যকা থেকে দক্ষিণে চলে আসা বাস্তুচ্যুত লোকদের কাছ থেকে চুরি করেছিল। তাদের মূল্যবান জিনিসপত্রসহ তাদের ব্যাগগুলো জোরপূর্বক নিয়ে নিয়েছিল।

এছাড়া ইসরায়েলি সেনারা গাজার বাসিন্দাদের বাড়ি থেকে সরে যেতে বলে। তারপর সেখানে তারা লুটপাট চালায়। ইসরায়েলি সংবাদপত্রগুলো এগুলোকে অপরাধ হিসেবে নথিভুক্ত করেছে। তবে অভিযোগের বিষয়ে ইসরায়েলি কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আমরা যুদ্ধে হেরে গেছি: ইসরায়েলের সাবেক প্রতিরক্ষা প্রধান

তিন মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধের কারণে ফিলিস্তিনের গাজা 'বসবাসের অযোগ্য' হয়ে পড়েছে বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ সংক্রান্ত প্রধান। গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার প্রেক্ষিতে যুদ্ধের উত্তেজনা ছড়িয়েছে গোটা এলাকায়। তিন মাস পার হলেও গাজায় ইসরায়েলের হামলা বন্ধের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকার সাধারণ নাগরিকদের বিরাট অংশ গৃহহীন হয়ে পড়েছেন। এছাড়াও অনেকেরই বাড়িঘর ধ্বংস হয়েছে। বেশ কিছু অংশ এরই মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হওয়ায় 'গাজা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে' বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ সংক্রান্ত প্রধান মার্টিন গ্রিফিথস।

আরও পড়ুন: ইসরায়েলি বর্বরতার চূড়ান্ত রূপ দেখেছে বিশ্ব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা পরিণত হয়েছে বিধ্বস্ত নগরীতে। তিন মাস ধরে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার শাসকগোষ্ঠী হামাসকে লক্ষ্য করে হামলা চালানোর কথা বললেও ইসরায়েলের প্রধান লক্ষ্য হচ্ছে সেখানকার নারী ও শিশুরা। এখন পর্যন্ত গাজায় সাড়ে ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে প্রায় দশ হাজারই শিশু।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে যে, গাজার শিশুরা দুঃস্বপ্নের মধ্যে পড়েছে। সেখানকার প্রায় ১১ লাখের বেশি শিশু সংঘাত, অপুষ্টি এবং রোগের তীব্রতার হুমকির সম্মুখীন হচ্ছে।

আরও পড়ুন: ১০ ছেলে থাকলে সবাইকে পাঠাতাম, নিহত ফিলিস্তিনি যুবকের মা

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল শুক্রবার এক বিবৃতিতে বলেছেন যে, 'গাজার শিশুরা এমন একটি দুঃস্বপ্নের মধ্যে পড়েছে যা দিন দিন আরও খারাপ হচ্ছে।'

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর