শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পর্যটক বাড়াতে ভিসার নিয়ম শিথিল করল চীন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৪, ০২:৫৯ পিএম

শেয়ার করুন:

পর্যটক বাড়াতে ভিসার নিয়ম শিথিল করল চীন
চীনের ঝেজিয়াং প্রদেশের হ্যাংঝু ইস্ট রেলস্টেশনে ভীড়- ফাইল ছবি/চায়না ডেইলি/রয়টার্স

পর্যটক বাড়াতে ভিসার নিয়ম শিথিল করেছে চীন। তবে এটি শুধু যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীদের ক্ষেত্রে প্রযোজ্য। এটি এই বছরের শুরুতে বিদেশি ভ্রমণকারীদের আকৃষ্ট করার জন্য চীনের সর্বসাম্প্রতিক প্রচেষ্টা। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

খবরে বলা হয়েছে, শুক্রবার ওয়াশিংটনে চীনের দূতাবাস অনলাইনে পোস্ট করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়েছে, ১ জানুয়ারি থেকে আমেরিকান পর্যটকদের রাউন্ড ট্রিপ এয়ার টিকেট, হোটেল রিজার্ভেশানের প্রমাণ, ভ্রমণপথ বা চীনের আমন্ত্রণপত্র আর জমা দিতে হবে না।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'চীন ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে আদান-প্রদানকে আরও সহজ করার উদ্দেশ্যে' আবেদনপত্রটি সহজ করা হয়েছে।

আরও পড়ুন: পর্যটক বাড়াতে ভিসার নিয়ম শিথিল করল চীন

খবরে বলা হয়েছে, তিন বছরের কঠোর মহামারী বিধিনিষেধের পরে চীন তার পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার জন্য এই পদক্ষেপ নিয়েছে। বিধিনিষেধের মধ্যে সকলের জন্য বাধ্যতামূলক আইসোলেশান অন্তর্ভুক্ত ছিল। যদিও এই বিধিনিষেধগুলো এই বছরের শুরুতে প্রত্যাহার করে নেয়া হয়, তবু আন্তর্জাতিক ভ্রমণকারীদের ফিরে আসার সংখ্যা অত্যন্ত কম ছিল।

অভিবাসন পরিসংখ্যান অনুসারে, এই বছরের প্রথমার্ধে চীন বিদেশিদের ৮.৮ মিলিয়ন প্রবেশ ও প্রস্থান লিপিবদ্ধ করে। এই সংখ্যা মহামারির আগের বছর ২০১৯ সালের মোট সংখ্যা ৯৭৭ মিলিয়ন থেকে অনেক কম।


বিজ্ঞাপন


পর্যটন বৃদ্ধির আরেক পদক্ষেপে চীন গত মাসে ঘোষণা করেছে, তারা ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন এবং মালয়েশিয়ার নাগরিকদের ১৫ দিন পর্যন্ত ভিসা ছাড়া প্রবেশের অনুমতি দেবে।

আরও পড়ুন: ৭০ বছরে সর্বোচ্চ ঠান্ডা বেইজিংয়ে, জমে গেছে চীন

গ্রীষ্মে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার অবনতিশীল সম্পর্কের প্রেক্ষিতে অন্যায়ভাবে আটক ও প্রস্থান নিষেধাজ্ঞা ঝুঁকির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র আমেরিকানদের চীন ভ্রমণ পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছিল।

সুপারিশে বলা হয়, 'চীনের গণপ্রজাতন্ত্রী সরকার (পিআরসি) আইনের অধীনে ন্যায্য ও স্বচ্ছ প্রক্রিয়া ছাড়াই যুক্তরাষ্ট্রের নাগরিক ও অন্যান্য দেশের নাগরিকদের ওপর প্রস্থান নিষেধাজ্ঞা জারি করাসহ নির্বিচারে স্থানীয় আইন প্রয়োগ করে।'

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর