শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভারতে গণপিটুনির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড, বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:৫০ পিএম

শেয়ার করুন:

ভারতে গণপিটুনির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড, বিল পাস
ভারতের পার্লামেন্ট- ফাইল ফটো/পিটিআই

গণপিটুনির ক্ষত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করে ভারতের লোকসভায় বিল পাস হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, রাষ্ট্রদ্রোহ আইন বাতিল হবে।

কার্যত বিরোধীশূন্য লোকসভায় বুধবার তিনটি আইনের সংশোধনী পাস হলো। এই সংশোধনীগুলি হলো 'ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩', 'ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩' এবং 'ভারতীয় সাক্ষ্য ২০২৩'। এর ফলে গণপিটুনিতে মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চালু হতে চলেছে। খবর এএনআই এর


বিজ্ঞাপন


আরও পড়ুন: মুসলমানদের ভোট ভাগ হতে দেব না: মমতা

ভারতে সাম্প্রতিক বছরগুলোতে গণপিটুনিতে বহু মানুষের মৃত্যু হয়েছে। গরুপাচারকারী বা ছেলেধরা সন্দেহে অনেক জায়গায় গণপিটুনিতে মৃত্যু হয়েছে। মোদি সরকার আশ্বাস দিয়েছিল, এর বিরুদ্ধে কড়া আইন করা হবে।

সেই সংশোধনীই আনা হয়েছে। বলা হয়েছে, আইন যাতে কেউ নিজের হাতে তুলে নিতে না পারে, তার ব্যবস্থা করা হয়েছে। বিলগুলো ধ্বনি ভোটে পাস হয়েছে। রাজ্যসভায় পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন পেলেই তা আইনে পরিণত হবে।

আরও পড়ুন: ভারতের পার্লামেন্টে ৩৩ এমপি সাময়িক বরখাস্ত!


বিজ্ঞাপন


এই বিলগুলো নিয়ে আলোচনার সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, রাষ্ট্রদ্রোহ আইন বাতিল করা হবে। এই আইনে ইংরেজরা মহত্মা গান্ধী, সর্দার প্যাটেলদের বন্দী করেছিল। এখন আর ভারতে এই আইনের দরকার নেই। তবে অমিত শাহ জানিয়েছেন, দেশের বিরুদ্ধে কেউ কাজ করলে বর্তমান আইনেই তার বিচার হবে। রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধ শাস্তিযোগ্যই থাকবে।

ভারতের দেশদ্রোহ আইনের প্রয়োগ নিয়েও সাম্প্রতিককালে প্রচুর বিতর্ক হয়েছে। তখন এটাও বলা হয়েছিল, ভারতীয় দণ্ডবিধি অনুসারেই এর বিচার হতে পারে। এর জন্য আলাদা দেশদ্রোহ আইনের প্রয়োজন হয় না।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর