শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলি সেনা, ট্যাংক ও বুলডোজার লক্ষ্য করে ফিলিস্তিনিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ০৬:৪৪ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলি সেনা, ট্যাংক ও বুলডোজার লক্ষ্য করে ফিলিস্তিনিদের হামলা
ইসরায়েলি ট্যাংক (ফাইল ফটো)। ছবি: আনাদোলু এজেন্সি

ইসরায়েলি সেনা, ট্যাংক ও বুলডোজার লক্ষ্য করে হামলা করেছে ফিলিস্তিনি যোদ্ধারা। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

গাজা-ভিত্তিক ইসলামিক জিহাদ গোষ্ঠীর সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেড বলেছে, ‘তাদের যোদ্ধারা গাজার পূর্বে জেইতুন, শুজাইয়া এলাকা এবং এ ফিলিস্তিনি ভূখণ্ডের পশ্চিমে শেখ রাদওয়ান এলাকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে "ভীষণ সংঘর্ষে লিপ্ত।’


বিজ্ঞাপন


ফিলিস্তিনি সংগঠনটি আরও বলেছে, তারা ইসরায়েলি সামরিক পোস্ট, ট্যাংক এবং বুলডোজার লক্ষ্য করে হামলা করেছে।

আরও পড়ুন: ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা চান না ইসরায়েলি রাষ্ট্রদূত

আল-কুদস ব্রিগেড জানিয়েছে, তারা দক্ষিণ ইসরায়েলের সুফা বসতির একটি সেনা পোস্টে এবং আশেপাশের লক্ষ্যবস্তুতে গোলাবর্ষণ করেছে। সেখানে হামলার ক্ষেত্রে তারা ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

তাদের বিবৃতিতে বলা হয়েছে, আল-কুদস ব্রিগেডের যোদ্ধারা উত্তর গাজার জাবালিয়া এবং বেইট লাহিয়াতে ট্যান্ডেম এবং আরপিজি শেল দিয়ে ইসরায়েলি ট্যাংক এবং ক্যাটারপিলার ডি-৯ বুলডোজারে হামলা করেছে।


বিজ্ঞাপন


অপরদিকে সম্প্রতি ফিলিস্তিনে একটি জরিপের আয়োজন করা হয়েছিল। এ বিষয়ে ফিলিস্তিন এবং ওয়েস্ট ব্যাংকে ভোটের আয়োজন করা হয়েছিল। সেখানে দেখা গেছে যে ওয়েস্ট ব্যাংকে হামাসের কার্যত কোনো সমর্থন ছিল না, সেখানে হামাসের গ্রহণযোগ্যতা কয়েকগুণ বেড়েছে। ওয়েস্ট ব্যাংকের ৪২ শতাংশ মানুষ ফিলিস্তিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চকে জানিয়েছেন তারা হামাসকে সমর্থন করছেন। যেখানে মাত্র তিন মাস আগেও ওয়েস্ট ব্যাংকের মাত্র ১২ শতাংশ মানুষের সমর্থন হামাসের সঙ্গে ছিল।

আরও পড়ুন: গাজার জন্য বিপুল অংকের সহায়তার ঘোষণা কাতারের 

ওয়েস্ট ব্যাংক এবং ফিলিস্তিনের অনেকেই মনে করেন, এখান থেকে আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে হামাস। তারাই গাজা পরিচালনা করবে। ইসরায়েল ক্ষমতা কেড়ে নিতে পারবে না। ১০ জনের মধ্যে একজনেরও কম বলেছেন, ৭ অক্টোবর হামাস যুদ্ধাপরাধ করেছে। ইসরায়েলে হামলা চালিয়ে বহু মানুষকে হত্যা এবং বহু মানুষকে বন্দী করে আনা অন্যায় হয়েছে।

এই পরিস্থিতিতে লড়াই শেষ হওয়ার আগে রাজনৈতিক সমাধানসূত্রে পৌঁছানো সম্ভব নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন ওই সমাধানসূত্রে ফিলিস্তিনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসলেও হামাসের সঙ্গে আলোচনায় বসবে না। কারণ হামাসকে তারা জঙ্গি সংগঠন বলে মনে করে। কিন্তু বুধবারও হামাসের প্রধান ইসমাইল হানিয়ে জানিয়েছেন, ফিলিস্তিন আলোচনায় হামাসকে বাদ দিলে তারা তা মেনে নেবে না।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর