শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজার জন্য বিপুল অংকের সহায়তার ঘোষণা কাতারের 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

গাজার জন্য বিপুল অংকের সহায়তার ঘোষণা কাতারের 
কাতার গাজাকে একটি ফিল্ড হাসপাতাল-সহ প্রায় ১,৫০০টন চিকিৎসা সহায়তা, খাদ্যদ্রব্য এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করেছে। ছবি: আনাদোলু এজেন্সি

গাজার মানুষদের জন্য বিপুল অংকের মানবিক সহায়তার ঘোষণা দিয়েছে কাতার। দেশটি জানিয়েছে, তারা শরণার্থী, বাস্তুচ্যুত ব্যক্তি, আহত, এতিম এবং গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রাথমিক মানবিক সহায়তা প্যাকেজ হিসেবে পাঁচ কোটি মার্কিন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে।

জেনেভায় গ্লোবাল রিফিউজি (বৈশ্বিক শরণার্থী) ফোরামে অংশগ্রহণের সময় কাতার প্রতিশ্রুতি দিয়েছিল যে ‘এডুকেশন অ্যাবভ অল ফাউন্ডেশন’-এর আল-ফাখূরা প্রোগ্রামের মাধ্যমে ফিলিস্তিনি যুবকদের ১০০টি বৃত্তি প্রদান করবে তারা।


বিজ্ঞাপন


কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, কাতার গাজাকে একটি ফিল্ড হাসপাতাল-সহ প্রায় ১,৫০০টন চিকিৎসা সহায়তা, খাদ্যদ্রব্য এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করেছে।

আরও পড়ুন: ‘গাজায় অসংখ্য ইসরায়েলি সেনা নিহত হলেও নেতানিয়াহু মিথ্যা বলছেন’

গাজা উপত্যকায় সাত দিনের মানবিক বিরতির ক্ষেত্রে দোহা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ওই সময় ইসরায়েল ও ফিলিস্তিনি সংগঠনগুলোর মধ্যে বন্দী বিনিময় হয়।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বেসামরিক জনগণের ওপর বোমা হামলা বন্ধের বিষয়ে পশ্চিমা মিত্রদের চাপের মুখে পড়েছে ইসরায়েল। কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এক বিরল যৌথ বিবৃতিতে গাজায় বোমাবর্ষণ বন্ধের আহ্বান জানিয়েছে। বেসামরিক জনগণ, বাড়ি-ঘর, ব্যবসাকেন্দ্র, স্কুল-কলেজ, ও মসজিদ-গির্জায় ইসরায়েলের হামলার ব্যাপারে এই তিন দেশ উদ্বেগ প্রকাশ করেছে।


বিজ্ঞাপন


এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে একটি প্রস্তাব পাস করা হয়। এর পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল এক নির্বাচনী সমাবেশে বলেছেন, গাজার বেসামরিক জনগণের ওপর নির্বিচারে বোমাবর্ষণের কারণে ইসরায়েল বিশ্বের বিভিন্ন দেশের সমর্থন হারাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্য দেওয়ার পর অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ড একটি যৌথ বিবৃতি প্রকাশ করে। এই তিন দেশই গতকাল গাজায় যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

আরও পড়ুন: গাজায় ২৪ ঘণ্টায় কমান্ডারসহ ১০ ইসরায়েলি সেনা নিহত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল যে বক্তব্য দিয়েছেন, তা এ যাবৎকালীন তার পক্ষ থেকে ইসরায়েলবিরোধী সবচেয়ে কড়া সমালোচনা। তিনি ইসরায়েলের সরকারে পরিবর্তনের আহ্বান জানিয়ে মন্ত্রিসভা থেকে জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইটামার বেন জাভিরকে সরিয়ে দেওয়ার কথা বলেছেন।

চলমান যুদ্ধ শুরুর পর থেকে আমেরিকা ইসরায়েলের পক্ষে সমর্থন দিলেও তারা বারবার ইসরায়েলকে বেসামরিক নাগরিক হত্যার ব্যাপারে সতর্ক করেছে।

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর