শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইয়েমেন উপকূলে নরওয়ের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০৬:১৪ পিএম

শেয়ার করুন:

ইয়েমেন উপকূলে নরওয়ের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা
হুতিরা ইয়েমেনের আশেপাশের সমুদ্রে ইসরায়েলি জাহাজ চলাচলের হুমকি দিয়েছে এবং গত মাসে গ্যালাক্সি লিডারকে আটক করেছে (ফাইল ফটো)। ছবি: রয়টার্স, আল-জাজিরা

ইয়েমেন উপকূলের কাছ দিয়ে যাওয়া নরওয়ের পতাকাবাহী একটি ট্যাঙ্কারে হুতি বিদ্রোহীরা ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মঙ্গলবার হুতিদের সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি এ বিষয়টি জানিয়েছেন।

সারি দাবি করেছেন, ‘সব ধরনের সতর্ক সংকেত উপেক্ষা করায়' ওই ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র ছোড়া হয় ৷ ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা সম্প্রতি বলেছিল, ইসরায়েলের দিকে যাওয়া সব জাহাজকে লক্ষ্য বানানো হবে, সেটি যে দেশেরই হোক না কেন৷


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, স্ট্রিন্ডা নামের ওই ট্যাঙ্কারে ‘ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।’

আরও পড়ুন: ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে মরছে তাদের নিজেদের সেনারা!

প্রাইভেট গোয়েন্দা সংস্থা আমব্রে ও ড্রায়াড গ্লোবাল জানিয়েছে, অ্যারাবিয়ান পেনিনসুলা থেকে পূর্ব আফ্রিকাকে পৃথক করা বাব আল-মান্ডেব প্রণালীর কাছে এই হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের জ্বালানি তথ্য প্রশাসনের হিসেবে, বিশ্বে যত তেল সাগরপথে পরিবহণ করা হয় তার প্রায় ১০ শতাংশ এই প্রণালী ব্যবহার করে।

স্ট্রিন্ডা ট্যাঙ্কার পরিচালনাকারী সংস্থার প্রধান নির্বাহী গায়ার বেলসনেস হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘‘সব ক্রু সুস্থ ও নিরাপদ আছেন।''


বিজ্ঞাপন


মালয়েশিয়া থেকে পাম তেল নিয়ে সুয়েজ খাল হয়ে ইটালি যাচ্ছিল স্ট্রিন্ডা।

অপরদিকে প্রেস টিভি জানিয়েছে, লোহিত সাগরের বাব আল-মান্দেব প্রণালীতে ইসরায়েলগামী নরওয়ের পতাকাবাহী একটি ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। হামলার পর ট্যাঙ্কারে আগুন ধরে যায়। 

মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম জানিয়েছে, নরওয়ের মালিকানাধীন মোটর ট্রান্সপোর্ট স্ট্রিন্ডা নামের এই জাহাজটিতে হামলার পর আগুন ধরে গেলে তাতে বেশকিছু ক্ষতি হয়েছে তবে কেউ হতাহত হয়নি। সোমবার মধ্যরাতের দিকে জাহাজটিতে হামলা হয় বলে সেন্টকম দাবি করছে।

মার্কিন সেনারা আরও বলছে, নরওয়ের পতাকাবাহী ওই জাহাজটি যখন বাব আল-মান্দেব প্রণালী পার হচ্ছিল তখন ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে একটি জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয় এবং তাতেই এই জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্ট্রিন্ডা হচ্ছে তেল ও কেমিক্যাল বহনকারী একটি ট্যাঙ্কার। এটি মালয়েশিয়া থেকে সুয়েজ খালের দিকে যাচ্ছিল। কোনো কোনো সূত্র বলছে, জাহাজটি সুয়াজ খাল পেরিয়ে ইসরায়েলে যাওয়ার কথা ছিল। স্ট্রিন্ডা জাহাজ পরিচালনা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা গেইর বেলস্‌নেস জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌভাগ্যক্রমে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আরও পড়ুন: ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে কী হচ্ছে?

জাহাজটিতে হামলার সময় আমেরিকার নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ কাছাকাছি ছিল। সম্ভবত তারা হামলা প্রতিরোধে কোনো কার্যকর ভূমিকা রাখতে পারেনি। জাহাজের বর্তমানে ঘটনাস্থলে মার্কিন নৌবাহিনী ইউএসএস ম্যাসন ডেস্ট্রয়ার অবস্থান করছে। এর আগে ইয়েমেন থেকে লোহিত সাগর দিয়ে চলাচলকারী ইসরায়েলি জাহাজ অথবা ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপতিত করেছে মার্কিন এই যুদ্ধজাহাজ।

ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে বার্তা সংস্থা এপি বলছে, হুথি সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বলেছেন যে, শিগগিরই গুরুত্বপূর্ণ একটি ঘোষণা আসছে।

ইয়াহিয়া সারি বলেন, গত দুই দিনে কয়েকটি জাহাজের গতিপথ পরিবর্তন করতে বাধ্য করা হয়েছে। এই পথ দিয়ে কোনো জাহাজকে ইসরায়েলে যেতে দেওয়া হবে না। গাজা অবরোধ প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইয়েমেন ইসরায়েল অভিমুখী জাহাজ আটকে দেওয়ার কাজ অব্যাহত রাখবে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স, প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর