শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে মরছে তাদের নিজেদের সেনারা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে মরছে তাদের নিজেদের সেনারা!
২৭ অক্টোবর থেকে ইসরায়েলের সেনাবাহিনী গাজায় স্থল অভিযান শুরু করে। ছবি: দ্যা টাইমস অব ইসরায়েল

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে তাদের নিজেদের সেনারা মারা যাচ্ছেন। তারা জানিয়েছেন, সেনাবাহিনীর অনিচ্ছাকৃত গুলিবর্ষণে তাদের নিজেদের সেনারা নিহত হয়েছেন। 

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, স্থল অভিযানের সময় অনিচ্ছাকৃত গুলিবর্ষণ ও অন্যান্য দুর্ঘটনায় তাদের ২০ সেনা নিহত হয়েছে। এছাড়া গাজায় চলা এ স্থল অভিযানে মোট ১০৫ জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে।


বিজ্ঞাপন


গত ২৭ অক্টোবর থেকে ইসরায়েলের সেনাবাহিনী গাজায় এই স্থল অভিযান শুরু করে। এরপর থেকে হামাস-সহ বিভিন্ন ফিলিস্তিনি সংগঠন ইসরায়েলের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। 

আরও পড়ুন: ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে কী হচ্ছে?

দ্যা টাইমস অব ইসরায়েল জানিয়েছে, বিমান হামলা, ট্যাঙ্কের গোলাবর্ষণ এবং বন্দুকযুদ্ধের সময় অনিচ্ছাকৃত গুলিবর্ষণে ১৩ জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে।

এ ইসরায়েলি গণমাধ্যমটির প্রতিবেদন অনুসারে, সৈন্যদের ওপর দিয়ে সামরিক গাড়ি চালানোর ঘটনায় ইসরায়েলের দুই সেনা নিহত হয়েছে।


বিজ্ঞাপন


এর আগে সোমবার নিজেদের আরও সাত সেনা নিহত হওয়ার কথা স্বীকার করেছে ইসরায়েল।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত মোট ৪২৬ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এছাড়া, ১৫৯৩ জন সেনা আহত হয়েছে। এরমধ্যে গাজায় স্থল অভিযান চালাতে গিয়ে আহত হয়েছে ৫৫৯ জন সেনা।

তবে শনিবার ইসরায়েলের ইয়িদিয়োত অহরোনথ পত্রিকা জানিয়েছে, ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত গাজায় পাঁচ হাজারের বেশি সেনা আহত হয়েছে, যার মধ্যে দুই হাজার পঙ্গু হয়ে গেছে বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করা হয়েছে।

আরও পড়ুন: যুদ্ধবিরতি প্রস্তাবে ভেটো দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করলো তুরস্ক

উল্লেখ্য, গাজা উপত্যকার নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুদের ওপর প্রায় দুই মাস ধরে ইসরায়েল পাশবিকতা চালিয়ে গেলেও কোনো পশ্চিমা দেশ বা ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত তেল আবিবকে আগ্রাসন বন্ধ করার আহ্বান পর্যন্ত জানায়নি।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৮ হাজার ২০০ জন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার সরকারি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ৭০ ভাগ নারী ও শিশু। 

সূত্র : মিডল ইস্ট আই, প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর