শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

বন্দী বিনিময়ে ফের আলোচনায় প্রস্তুত ইসরায়েল: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ১২:৫৫ পিএম

শেয়ার করুন:

বন্দী বিনিময়ে ফের আলোচনায় প্রস্তুত ইসরায়েল: রিপোর্ট
হামাসের থেকে মুক্তি পাওয়াদের নিয়ে যাচ্ছে ইসরায়েলের হেলিকপ্টার। নভেম্বর মাসের ছবি- আনাদুলু

হামাসের কাছে থাকা বন্দীদের মুক্তির জন্য মধ্যস্থতাকারীদের সঙ্গে ইসরায়েলে যোগাযোগ পুনরায় শুরু করতে প্রস্তুত বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। সোমবার ইসরায়েলের চ্যালেন ১২ এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। 

খবরে বলা হয়েছে, নতুন বন্দী বিনিময় চুক্তিটি মানবিক যুদ্ধবিরতির কাঠামোর মধ্যে সম্পন্ন করা হবে। এতে বন্দী নারী, রোগী এবং আহত এবং বয়স্ক ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হবে।


বিজ্ঞাপন


ইসরায়েল বলেছে যে, এখনও নারীরা হামাসের হাতে বন্দী রয়েছে। তবে হামাস জানিয়েছে যে, এসব নারীরা সৈনিক এবং ইসরায়েলি সেনাবাহিনীর ইউনিফর্ম পরা অবস্থায় তাদের বন্দী করা হয়েছিল।

আরও পড়ুন: হামাসের শক্তি দেখে অবাক সেনারা: ইসরায়েলি বিশেষজ্ঞ

হামাস জোর দিয়েছিল যে, এই সৈন্যদের নিয়ে আলোচনা পরবর্তী পর্যায়ে অনুষ্ঠিত হবে। ইসরায়েলি মিডিয়াটি জানিয়েছে, হামাসের কাছে এখনও ১৩৭ জন বন্দী রয়েছে যার মধ্যে ১২৬ ইসরায়েলি এবং ১১ জন বিদেশি।

চ্যানেল ১২ বলেছে যে, ইসরায়েলি কর্মকর্তারা মনে করছেন- হামাসের সাথে একটি নতুন বন্দী বিনিময় চুক্তিতে পৌঁছানোর সম্ভাবনা আগামী সপ্তাহে নেই। তবে ইসরায়েল এখনও একটি নতুন পথ খোলার বিষয়ে আশাবাদী।


বিজ্ঞাপন


চ্যানেলটি একটি সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, লড়াইয়ের তীব্রতা একটি সম্ভাব্য বন্দী বিনিময়ের পথ খুলতে শুরু করেছে, যা এড়িয়ে যাওয়া উচিত নয়।

গাজায় সপ্তাহব্যাপী মানবিক বিরতির সময় কাতারি, মিশরীয় এবং মার্কিন মধ্যস্থতার অধীনে বন্দী বিনিময় হ। তখন ২৪০ ফিলিস্তিনিকে মুক্তির বিনিময়ে হামাস ৮৪ ইসরায়েলি এবং ২৪ বিদেশিকে মুক্তি দিয়েছিল।

আরও পড়ুন: উত্তর গাজায় ব্যর্থ হয়ে ফিরে গেছে ৭০ শতাংশ ইসরায়েলি সেনা!

হামাসের সাথে এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির পর ইসরায়েল ১ ডিসেম্বর গাজা উপত্যকায় পুনরায় নির্বিচারে হামলা শুরু করে।

ইসরায়েল আকাশ, সমুদ্র ও স্থলপথে গাজায় ভয়াবহ বোমাবর্ষণ করা হচ্ছে। এছাড়াও গাজায় সর্বাত্মক অবরোধ আরোপ করে ইসরায়েল। ৭ অক্টোবর থেকে কার্যত গাজাকে ধ্বংস করে দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত সেখানে ১৮ হাজারের বেশি লোক নিহত এবং প্রায় ৫০ হাজার মানুষ আহত হয়েছে।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের গত ৭ অক্টোবরের আকস্মিক হামলায় ১৪০০ জন নিহত হয়েছে বলে জানায় ইসরায়েল। তবে পরে সেই সংখ্যা কমিয়ে ১২০০ করা হয়েছে। এছাড়া হামাস ইসরায়েল থেকে ২৪০ জনকে জিম্মি করে নিয়ে গেছে বলে জানায় নেতানিয়াহু প্রশাসন। এর মধ্যে এখনও হামাসের হাতে অন্তত ১৩৭ বন্দী রয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর