শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সাড়ে তিন লাখ আফগানকে ফেরত পাঠিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

সাড়ে তিন লাখ আফগানকে ফেরত পাঠিয়েছে ইরান
কয়েক মাসে পাকিস্তান-ইরান থেকে ফিরেছে কয়েক লাখ আফগান- ফাইল ফটো/দ্য নিউ আরব

তিন মাসে প্রায় সাড়ে তিন লাখ আফগান শরণার্থীকে ফেরত পাঠিয়েছে ইরান। একই ভাবে অনথিভুক্ত লাখ লাখ আফগান শরণার্থীদের দেশ থেকে বহিষ্কার করেছে পাকিস্তানও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ।

তালেবান কর্মকর্তারা গত রোববার জানিয়েছেন, গত তিন মাসে ইরান ও পাকিস্তান প্রায় সাড়ে ৮ লাখ নথিবিহীন আফগান নাগরিককে তাদের দেশ থেকে আফগানিস্তানে ফিরতে বাধ্য করেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ভারতে স্থায়ীভাবে দূতাবাস বন্ধ করলো আফগানিস্তান

জাতিসংঘ সতর্ক করেছে, আকস্মিকভাবে দেশে ফেরত পাঠানো এই নাগরিকদের জন্য তীব্র শীত ও অনিশ্চিত ভবিষ্যৎ অপেক্ষা করছে। আফগানিস্তানে প্রচণ্ড সংকট ও দারিদ্র বাড়া সত্ত্বেও প্রতিবেশী দেশগুলো অবৈধ আফগান নাগরিকদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালাচ্ছে।

তালিবানের শরণার্থী ও প্রত্যাবাসন মন্ত্রী আব্দুল রহমান রশিদ স্থানীয় সংবাদ সংস্থা টোলো নিউজকে সোমবার বলেন, সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত ইরান প্রায় ৩ লাখ ৪৫ হাজার আফগানকে ফেরত পাঠিয়েছে।

বিস্তারিত তথ্য না দিয়ে রশিদ বলেন, দেশে ফিরে আসা প্রতিটি পরিবারকে নগদ অর্থ ও অন্যান্য জরুরি সহায়তা দিয়েছে তালেবান সরকার।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যুক্তরাজ্যে যাওয়া আফগান শরণার্থীরা এখনও আশ্রয়হীন

অবৈধভাবে বসবাসরত আফগানদের গত মাস থেকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান। পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন, অবৈধভাবে বসবাসকারী বিদেশী নাগরিকদের ধরপাকড়ের সরকারি নির্দেশ আসার পর প্রায় ৪ লাখ ৯০ হাজার মানুষ আফগানিস্তানে ফিরে গেছে। এই পরিসংখ্যানের মধ্যে রয়েছে দুই মাস আগে দেশে ফিরে যাওয়া প্রায় ১৭ লাখ আফগান নাগরিকও।

জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, সম্প্রতি কয়েক দিনে পাকিস্তান থেকে ফিরে আসা মানুষের সংখ্যা ধীরে ধীরে কমছে, তবে ২০২৪ সালের জুলাই মাসের মধ্যে প্রতিবেশী দেশ থেকে বাড়তি ২ লাখ ৮০ হাজার মানুষ আফগানিস্তানে ফিরে যাবে বলে আশা করা যাচ্ছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর