শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভারতে স্থায়ীভাবে দূতাবাস বন্ধ করলো আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২৩, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

ভারতে স্থায়ীভাবে দূতাবাস বন্ধ করলো আফগানিস্তান
নয়াদিল্লিতে আফগান দূতাবাস। ছবি: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতে স্থায়ীভাবে নিজেদের দূতাবাস বন্ধ করে দিয়েছে আফগানিস্তান। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর আফগান দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এরপর আফগানিস্তান নয়াদিল্লিতে তাদের দূতাবাস স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে। 

আফগান দূতাবাসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে ভারতে আফগান শরণার্থী, ছাত্র এবং ব্যবসায়ীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। কারণ হিসেবে ভারত সরকারের ক্রমাগত চ্যালেঞ্জের কথা উল্লেখ করে আফগানিস্তান। এরপর তারা নয়াদিল্লিতে তাদের দূতাবাস স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: ভারতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ থমকে গেল

এর আগে ৩০ সেপ্টেম্বর আফগান দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। আফগানিস্তানের দূতাবাস একটি বিবৃতিতে বলেছে যে ‘নয়া দিল্লিতে ইসলামিক রিপাবলিক অফ আফগানিস্তানের দূতাবাস ভারত সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কারণে ২৩ নভেম্বর ২০২৩ থেকে নয়াদিল্লিতে তার কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করছে। ‘

এ বিবৃতিতে আরও বলা হয়েছে, ৩০ সেপ্টেম্বর দূতাবাসের কার্যক্রম বন্ধ করার সময় আফগানিস্তান সরকার আশা করছিল যে দূতাবাসের স্বাভাবিক কার্যক্রম ফের চালু করার জন্য ভারত সরকার অনুকূল অবস্থান নেবে। কিন্তু, আট সপ্তাহ অপেক্ষা করা সত্ত্বেও আফগান কূটনীতিকদের ভিসা বাড়ানো হয়নি। ভারত সরকারের আচরণও পরিবর্তন হয়নি।

আফগান দূতাবাসের পক্ষ থেকে আরও বলা হয়েছে, দূতাবাসের নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার জন্য আফগানিস্তানের তালেবান সরকার এবং ভারত সরকার – দুই পক্ষই ক্রমাগত চাপ দিচ্ছিল। এই চাপের মুখে দূতাবাসকে এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “২০০১ সাল থেকে ভারত পূর্ববর্তী আফগান প্রজাতন্ত্রের একটি কৌশলগত অংশীদার ছিল। রাজনৈতিক কারণে প্রত্যেকেরই কিছু সীমাবদ্ধতা থাকে। ভূ-রাজনৈতিকভাবে সংবেদনশীল অঞ্চলে কঠিন সময়ে ভারসাম্য বজায় রাখতে হয়। তাই আমাদের মতে, আফগানিস্তানের সর্বোত্তম স্বার্থে, এই পর্যায়ে ভারতে দূতাবাস বন্ধ করে দূতাবাসের কর্তৃত্ব তাদের হাতে তুলে দেওয়াই উচিত।”


বিজ্ঞাপন


আরও পড়ুন: ১৪ লাখ আফগান শরণার্থীর থাকার মেয়াদ বাড়াল পাকিস্তান

গত দুই বছর তিন মাসে ভারতে আফগান শরণার্থীদের সংখ্যা কমেছে। শিক্ষার্থী ও ব্যবসায়ীরা দেশ ছাড়ছেন। আগস্ট ২০২১ থেকে এই সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গেছে। দূতাবাস জানিয়েছে যে এই সময়ের মধ্যে খুব সীমিত নতুন ভিসা দেওয়া হয়েছে।

২০২১ সালের আগস্ট থেকে আফগানদের সংখ্যা অর্ধেক হয়ে গেছে

আফগান দূতাবাস জানিয়েছে, ২০২১ সালের আগস্ট থেকে ভারতে আফগানদের সংখ্যা অর্ধেক হয়ে গেছে। এই সময়ের মধ্যে খুব সীমিত সংখ্যায় নতুন ভিসা জারি করা হয়েছিল। নয়াদিল্লিতে আফগান দূতাবাসটি ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির পূর্ববর্তী সরকারের নিযুক্ত কর্মীদের সহায়তায় ভারতীয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পরিচালিত হয়েছিল। যাইহোক, এর পরে ভারত ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখলকারী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। ৩০ সেপ্টেম্বর দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেওয়ার সময় তারা জানিয়েছিল, অর্থাভাবেই বন্ধ করে দিতে হচ্ছে দূতাবাসের কাজকর্ম।

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর